ইউক্রেনে বাড়ছে উত্তেজনার পরিস্থিতি, জারি জরুরি অবস্থা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/02/2022   শেষ আপডেট: 24/02/2022 12:14 p.m.
বীভৎস ঠাণ্ডার মধ্যেই জড়ো হয়েছেন প্রার্থনারত ইউক্রেনবাসী https://twitter.com/Mohammed2030___

২৪ ফেব্রুয়ারি থেকে ৩০ দিনের জন্য চলবে জরুরি অবস্থা

ইউক্রেন (Ukraine) এবং রাশিয়ার (Russia) মধ্যেকার পরিস্থিতি ক্রমশই জটিল হয়ে উঠছে। যেকোনো মুহূর্তে বেজে উঠতে পারে যুদ্ধের দামামা। আর ঠিক সেজন্যই ইউক্রেনে জারি হল জরুরি অবস্থা। বন্ধ হয়ে গেল ইউক্রেনের বিমানবন্দরগুলিও। ইউক্রেনের সংসদ থেকে পাশ হয় জরুরি অবস্থার বিল। ২৪ ফেব্রুয়ারি থেকে ৩০ দিনের জন্য চলবে জরুরি অবস্থা।

জানা গিয়েছে, বুধবার জরুরি অবস্থা সংক্রান্ত বিল ইউক্রেনের সংসদে পেশ হয়। ৪০৫ সংসদের মধ্যে ৩৩৫ জনই বিলের সঙ্গে সহমত হয়। বিল অনুযায়ী, আগামী ৩০ দিনের জন্য লুগান্সক এবং ডোনেতস্ক ছাড়া ইউক্রেনের বাকি সব স্থানে বহাল থাকবে জরুরি অবস্থা। উল্লেখ্য, লুগান্সক (Lugansk) এবং ডোনেতস্ক (Donetsk) অঞ্চলে ইতিমধ্যেই কার্যকরী হয়েছে বিশেষ আইনি ব্যবস্থা।

মোট ২২ টি অঞ্চলে জারি করা হয়েছে জরুরি অবস্থা। জরুরি অবস্থা চলাকালীন সেই অঞ্চল্গুলিতে সমস্তরকমের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। দেশের স্থিতিশীলতা ভঙ্গ করতে পারে এমন কোনওকিছুর উপর জারি হয়েছে নিষেধাজ্ঞা। পাশাপাশি জানানো হয়েছে, জরুরি অবস্থা চলাকালীন চলবে না কোনোরকমের ব্যক্তিগত স্থলযান, জলজান এবং হালকা বিমান। যেকোনো সময় নাগরিকদের বাড়ি এবং ব্যক্তিগত জিনিসপত্রের পরীক্ষা করা হতে পারে। সেইসাথে প্রয়োজনে জারি হতে পারে কার্ফুও। যদিও জরুরি অবস্থা চলাকালীন সংবেদনশীল অঞ্চলের মানুষজন সেখান থেকে অন্যত্র চলে যাওয়ার সুযোগ পাবেন, এমনটাই জানানো হয়েছে নির্দেশিকায়।

উল্লেখ্য, নভেম্বর মাস থেকেই একাধিক দেশ দাবী করতে শুরু করে, ইউক্রেনে হামলা চালানোর জন্য ইউক্রেন সীমান্তে বিপুল মাত্রায় সৈন্য জড়ো করছে রাশিয়া। যদিও রাশিয়া পাল্টা দাবী করে বলে, নিজেদের সীমান্তরক্ষার জন্যই সীমান্তে বিপুল সংখ্যক সৈন্য মোতায়েন করেছে তারা। তবে মার্কিন গোয়েন্দাসংস্থার দাবী, যেকোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। এর আগেও রাশিয়া এমন কাণ্ড ঘটিয়েছে রাশিয়া, এমনই অভিযোগ যুক্তরাষ্ট্রের। প্রসঙ্গত, ২২ ফেব্রুয়ারি, ২৪২ জন ভারতীয় পড়ুয়াকে নিয়ে ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান দিল্লিতে অবতরণ করে। তবে বিমানে থাকা পড়ুয়ারা জানিয়েছিলেন, পরিস্থিতি শান্তিপূর্ণই ছিল ইউক্রেনে। আজকেও ইউক্রেন থেকে পড়ুয়াদের নিয়ে দেশে ফেরার কথা ছিল আরও একটি বিশেষ বিমানের। তবে ইউক্রেন সীমান্ত বন্ধ হয়ে যাওয়ায় মাঝপথ থেকেই ফিরতে হয় বিমানটিকে।

**এইমাত্র পাওয়া খবর অনুযায়ী, ইউক্রেনের ওডেসায় কৃষ্ণ সাগরের বন্দরে ঘটেছে বিস্ফোরণ। তথ্য বিস্তারিত...