Russia Ukraine War: বাইডেন নিষিদ্ধ করল রাশিয়ার তেল-গ্যাস, মাত্রাছাড়া দাম হতে পারে জ্বালানির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/03/2022   শেষ আপডেট: 09/03/2022 8:52 a.m.
জো বাইডেন -twitter

রাশিয়া-ইউক্রেন সংকটের নয়া মোড়, বড় সিদ্ধান্ত নিল বাইডেন প্রশাসন

ঘুরপথে রাশিয়াকে (Russia) কার্যত বয়কটের পথে হাঁটছে আমেরিকা। এবার রাশিয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল বাইডেন প্রশাসন। রাশিয়ার তেল ও গ্যাসের আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করল আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। মঙ্গলবার এক বিবৃতি মারফত এমনই কথা জানিয়েছে বাইডেন প্রশাসন। রাশিয়ার বিরুদ্ধে সরাসরি নয়, একটু ঘুরপথে অস্ত্র ধরল আমেরিকা, বলছেন আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ।

গত কয়েক দিনে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার বৈঠক হয়েছে। কোন না কোন দেশ মধ্যস্থতা করেছে। কিন্তু এত কিছুর পরও কোন রফাসূত্র বের হয়নি। উল্টে রাশিয়া ইউক্রেনের বৈরিতা ক্রমশ উদ্বেগ তৈরি করেছে গোটা বিশ্বে। আর তার প্রেক্ষিতেই রুশ সেনার ইউক্রেন আগ্রাসনের বিরুদ্ধে এমনই সিদ্ধান্তের কথা জানালেন বাইডেন প্রশাসন। এমন সিদ্ধান্ত কার্যকর হলে কেবল রাশিয়া যে সংকটে পড়বে তা নয়, বিশ্বের অপরাপর দেশগুলিও চরম সমস্যায় পড়বে। রীতিমতো অর্থনৈতিক জরুরি অবস্থা তৈরি হবে।

বিশ্ব বাজারে এমনিতেই দিন কয়েক ধরেই ক্রমশ বাড়ছিল অপরিশোধিত তেলের মূল্য। তার মূল্য চোকাতে হু হু করে পড়ছে শেয়ার বাজার। এমন অবস্থায় যদি রাশিয়ার তেল ও গ্যাসের আমদানির উপর নিষেধাজ্ঞা জারি থাকে, তাহলে গোটা বিশ্বেই চরম সংকট নেমে আসবে। যদিও মঙ্গলবার রাতে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা, আমরা রাশিয়ার তেল, গ্যাস ও অন্যান্য সব ধরণের জ্বালানির উপর নিষেধাজ্ঞা জারি করছি। মার্কিন বন্দরে আর কোন রাশিয়ার তেল নেওয়া হবে না।

এর ফল কী হতে পারে? বিশেষজ্ঞদের একাংশ বলছেন, এরফলে কেবল আমেরিকা নয়, বিশ্বের বহু দেশ অর্থনৈতিক সংকটে পড়তে পারে। তৈরি হতে পারে জরুরি অবস্থা। আমেরিকা আকাশছোঁয়া ক্ষতির মুখোমুখি হতে পারে। এত কিছুর পরও আমেরিকার এমন সিদ্ধান্তের কারণ কী? জানা গেছে দিন কয়েক ধরেই মার্কিন কংগ্রেসে ক্রমাগত চাপ তৈরি হচ্ছিল। আর তার ফলেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বাইডেন প্রশাসন।