আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্বে গুয়ানতেনামো বে কারাগার ফেরত বন্দি নেতা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/08/2021   শেষ আপডেট: 26/08/2021 12:28 p.m.
By isafmedia - originally posted to Flickr as DSC_6183_smallUploaded using F2ComButton, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=10786901

২০০১ থেকে ২০০৭ পর্যন্ত তিনি আমেরিকার গুয়ানতেনামো বে কারাগারে বন্দি ছিলেন

দেশ দখলের পর এখনও সরকার তৈরি করতে পারেনি তালিবানরা (Taliban)। তবে একের পর এক গুরুত্বপূর্ণ পদে বসানো হচ্ছে নেতাদের। সূত্রের খবর, আফগানিস্তানের (Afghanistan) প্রতিরক্ষামন্ত্রীর পদে মোল্লা আব্দুল কাইয়ুম জাকিরকে বসাল তালিবান। যিনি আবার দীর্ঘ দিন আমেরিকার (America) গুয়ানতেনামো বে কারাগারে বন্দি ছিলেন। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে এমন কথা প্রকাশ্যে এসেছে। জানা গেছে, ইসলামিক এমিরেট অফ আফগানিস্তানের নতুন প্রতিরক্ষা মন্ত্রী হচ্ছেন মোল্লা আব্দুল কাইয়ুম জাকির। যা নিয়ে ইতিমধ্যেই জোর আলোচনা শুরু হয়েছে আন্তর্জাতিক মহলে।

উল্লেখ্য, এই মোল্লা আব্দুল কাইয়ুম জাকির তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন। বহু কর্মকান্ডের সঙ্গে যুক্ত এই নেতাকে ২০০১ সালে আমেরিকার সেনা গ্রেফতার করে। এরপর ২০০৭ সাল পর্যন্ত তিনি আমেরিকার গুয়ানতেনামো বে কারাগারে বন্দি ছিলেন। যেখানে গোটা বিশ্বের কুখ্যাত জঙ্গিদের রাখা হয়। এরপর ২০০৭ সালে তাঁকে আফগান সেনার হাতে ছেড়ে দেওয়া হয়। দেশে এসেই নাকি তিনি ফের গোপনে জঙ্গি কার্যকলাপ চালাতেন। এমন একজন মানুষের হাতে সে দেশের প্রতিরক্ষা মন্ত্রকের মতো এমন একটি 'সেনসেটিভ' দফতর ছেড়ে দেওয়ায় স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলেছেন আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ।

আফগানিস্তানে এখনও সরকার তৈরি করতে পারেনি তালিবানরা। আসরফ গনি সরকারের অধিকাংশ নেতা কিংবা আমলারা ভয় পেয়ে দেশ ছেড়েছেন কিংবা আত্মগোপন করেছেন। এমন অবস্থায় গুরুত্বপূর্ণ পদগুলিতে নিজেদের লোকদের বসাতে শুরু করেছে তালিবান। সেই রকমই ইতিমধ্যেই হাজি মহম্মদ ইদ্রিশকে ‘দা আফগানিস্তান ব্যাঙ্ক’-এর কার্যকরী প্রধান করা হয়েছে। এখানেই শেষ নয়, গুল আঘা অর্থমন্ত্রী এবং সাদ ইব্রাহিম সে দেশের অন্তর্বর্তী বিষয়ক মন্ত্রী হিসাবে কাজ করছেন বলে জানা গেছে। ফের প্রতিরক্ষার মতো এমন একটি গুরুত্বপূর্ণ দায়িত্বে বসেছেন মোল্লা আব্দুল কাইয়ুম জাকির। যা নিয়ে বিশ্ব জুড়ে ইতিমধ্যেই তোলপাড় উঠেছে।