দীর্ঘ অসুস্থতার পর প্রয়াত হলেন প্রিন্স ফিলিপ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/04/2021   শেষ আপডেট: 09/04/2021 5:18 p.m.
দীর্ঘ অসুস্থতার পর প্রয়াত হলেন প্রিন্স ফিলিপ twitter.com/MichaelDapaah

ব্রিটেনের প্রাক্তন নৌ বাহিনীর কর্তা প্রিন্স ফিলিপ, যৌবনে দারুণ পোলো খেলোয়াড়ও ছিলেন

প্রয়াত হলেন যুক্তরাজ্যের রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। সূত্রে খবর, বাকিংহাম প্যালেসে মারা গেছেন। মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৯৯ বছর। শোকের ছায়া বাকিংহাম প্যালেসে।

১৯৪৭ সালে এলিজাবেথকে বিয়ে করেনে ফিলিপ। ৫ বছর পর ১৯৫২ সালে রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন। তবে ২০১৭ সালে রানীর স্বামী হিসাবে নিজের সমস্ত দায়িত্ব কর্তব্য থেকে অবসর নেন ফিলিপ। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়েই তিনি সরে দাঁড়ান। এরপর থেকে প্রকাশ্যে খুব কমই এসেছেন তিনি, ব্রিটেনের প্রাক্তন নৌ বাহিনীর কর্তা ফিলিপ যৌবনে দারুণ পোলো খেলোয়াড়ও ছিলেন। বরাবরই সুস্বাস্থ্যের অধিকারী তিনি। তবে এরপর বার্ধক্য জনিত কারণে বারংবারই অসুস্থ হয়েছেন তিনি।

গত জানুয়ারিতেই ব্রিটিশ প্রিন্স ফিলিপ এবং রানী দ্বিতীয় এলিজাবেথ (৯৪) কোভিড-১৯ এর টিকা নিয়েছিলেন। এরপরেই গত ১৬ ফেব্রুয়ারি অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি হন ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ। যদিও এ সময় বাকিংহ্যাম প্যালেস থেকে এক বিবৃতিতে বলা হয়েছিল, প্রিন্স ফিলিপের অসুস্থার কারণ করোনাভাইরাস নয়। এরপর দীর্ঘ এক মাস চিকিৎসার পর হাসপাতাল ছেড়েছিলেন প্রিন্স ফিলিপ।

এরপর আর একটি হাসপাতালে হৃদযন্ত্রের পরীক্ষা ও চিকিৎসার জন্য এক সপ্তাহ ভর্তি ছিলেন তিনি। অতীতে কখনো তিনি এত লম্বা সময় ধরে হাসপাতালে ভর্তি থাকেননি।