Panjshir : পঞ্চশিরে তালিবানদের বিমানঘাঁটিতে 'রসহ্যময়' যুদ্ধবিমান হামলা, নিহত বেশ কয়েকজন জঙ্গি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/09/2021   শেষ আপডেট: 07/09/2021 11:30 a.m.
By isafmedia - originally posted to Flickr as DSC_6183_smallUploaded using F2ComButton, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=10786901

বিমান হামলার কথা এখনও কেউ স্বীকার করেনি

গতকালই পঞ্চশির (Panjshir) দখলে এসেছে বলে দাবি করেছে তালিবান। স্যোসাল মিডিয়াতে একের পর এক ভিডিও এবং ছবিতে দাবি করা হয়েছে আফগানিস্তানে (Afghanistan) এখন পুরোপুরি তালিবানি (Taliban) শাসন কায়েম হয়েছে। এরমধ্যেই মঙ্গলবার ভোরে পঞ্চশির উপত্যকতায় তালিবান বিমানঘাঁটিকে লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে এক রহস্যময় সামরিক বিমান। স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমে এমনই এক চাঞ্চল্যকর খবর প্রকাশিত হয়েছে। এই ঘটনায় বেশ কয়েকজন জঙ্গির নিহত হওয়ার খবরও প্রকাশ্যে এসেছে। যদিও কারা এই হামলা চালিয়েছে তা এখনও পর্যন্ত জানা যায়নি। এই ঘটনার সূত্র ধরে ফের অশান্তির আশঙ্কা করছেন আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ।

সূত্রের খবর, মঙ্গলবার ভোরে পঞ্চশির উপত্যকার তালিবান ঘাঁটিতে অতর্কিতে এই সামরিক বিমান হামলা চালানো হয়েছে। তবে কারা, কী উদ্দেশ্য নিয়ে এই বিমান হামলা চালিয়েছে তা এখনও স্পষ্ট নয়। আফগানিস্তানের অধিকাংশ প্রদেশ তালিবানের দখলে এলেও পঞ্চশির প্রদেশ নিয়ে মাথাব্যথা তো ছিলই। ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্ট অফ আফগানিস্তান জোটের প্রতিরোধের সামনে বারবার পিছু হটেছে তালিব সেনা। তবে তাদের দাবি এবার পঞ্চশির তাদের পুরোপুরি করায়ত্ব। সোমবার খবরে আসে নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম প্রধান নেতা আহমেদ মাসুদ নিখোঁজ। যদিও তারপর আহমেদ মাসুদ এক ভিডিও বার্তায় জানিয়েছিলেন, "আমরা এখনও পঞ্জশিরে তালিবানের বিরুদ্ধে প্রতিরোধ চালিয়ে যাচ্ছি। শেষ রক্তবিন্দু পর্যন্ত চালিয়ে যেতে প্রস্তুত।"

উল্লেখ্য, সোমবার রটে যায় সেদেশের প্রাক্তন প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ্ নাকি দেশ ছেড়ে চলে গিয়েছেন। এই খবরের পর এক ভিডিও বার্তায় এই দাবি খারিজ করেছেন। এমন অবস্থায় পঞ্চশির উপত্যকায় তালিবানের বিমানঘাঁটিতে সামরিক বিমানের হামলা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক প্রতিরক্ষা বিশ্লেষকদের একাংশ।