Pandora Papers : বিশ্বের বৃহত্তম কেলেঙ্কারি প্রকাশ্যে, বেআইনি সম্পদ, আর্থিক লেনদেনের পর্দাফাঁস

রাজকুমার গিরি
প্রকাশিত: 04/10/2021   শেষ আপডেট: 04/10/2021 8:18 a.m.

কী এই প্যান্ডোরা পেপার্স, কারা জড়িত, জেনে নিন বিস্তারিত

পানামা পেপার্স, প্যারাডাইস পেপার্সের পর বিশ্বের কাছে সবচেয়ে বড় কেলেঙ্কারির তথ্য প্রকাশ্যে এল। বিশ্বের অন্যতম উল্লেখযোগ্য নেতৃত্ব, রাজনীতিক, ব্যবসায়ী, অভিনেতাদের গোপন সম্পদ এবং আর্থিক লেনদেনের গোপন নথি ফাঁস হওয়ার খবর প্রকাশ্যে এল। যার নাম দেওয়া হয়েছে, 'প্যান্ডোরা পেপার্স'।

কী এই প্যান্ডোরা পেপার্স? ইন্টারন্যাশনাল কনসর্টিয়াম অফ ইনভেসটিগেটিভ জার্নালিস্টস্ (ICIJ) সংস্থার উদ্যোগে অন্তত ৬৫০ জন সাংবাদিকের তত্ত্বাবধানে এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। মূলত বিবিসি প্যানোরমা, দ্য গার্ডিয়ান-সহ অন্যান্য বেশ কয়েকটি উল্লেখযোগ্য সংবাদসংস্থার উদ্যোগে গত সাত বছর ধরে চলা এই গোপন তদন্তের নথি প্রকাশ্যে আনা হয়েছে। এই নথিতে কীভাবে দেখানো হয়েছে, কীভাবে বিশ্বের তুখোড় রাজনীতিক, অভিনেতা, ব্যবসায়ী, বড় ব্যক্তিত্বদের একাংশ তথ্য গোপন করে সম্পদের লেনদেন করেছেন, কত পরিমাণ সম্পদ কোথায়, কাদের মধ্যস্থতায় হস্তান্তরিত হয়েছে, সে বিষয়ে অন্তত ১২ কোটির বেশি তথ্য সম্বলিত বিশেষ নথি প্রকাশ্যে আনা হয়েছে।

কারা আছেন এই ফাঁস হওয়া নথিতে? আছেন ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার এবং তাঁর স্ত্রী। লন্ডনে অফিস কেনার সময় কীভাবে করফাঁকি দিয়েছিলেন দেখানো হয়েছে। জর্ডনের রাজা কীভাবে তথ্য গোপন করে ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে সম্পদ জমা করেছেন, তার তথ্য রয়েছে। আছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, আছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহম আলিভ এবং তাঁর পরিবারের লোকজন কীভাবে নিজের দেশকে বুড়ো আঙুল দেখিয়ে বাইরের দেশে সম্পদের বিস্তার ঘটিয়েছেন।

নাম জড়িয়েছে পাকিস্তানের। পাকিস্তানে বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের জমানায় তাঁর ক্যাবিনেটে থাকা অধিকাংশ নেতৃত্বদের বিরুদ্ধে এই সম্পদ পাচার, করফাঁকি, সম্পদের হস্তান্তরের অভিযোগ এসেছে। ইমরান খান এক টুইট বার্তায় নিজেই জানিয়েছেন, "আমাদের সরকার প্যান্ডোরা পেপারে উল্লিখিত আমাদের সকল নাগরিকদের তদন্ত করবে এবং যদি কোন অন্যায় প্রমাণিত হয়, তবে আমরা যথাযথ ব্যবস্থা নেব। আমি আন্তর্জাতিক সব মহলের কাছে আহ্বান জানাচ্ছি যে এই গুরুতর অন্যায়কে জলবায়ু পরিবর্তন সঙ্কটের মতো বিবেচনা করা হোক।"

এই প্যান্ডোরা পেপার্স-এ ভারতের অবস্থান কী? কাদের নাম জড়িয়েছে? এক সূত্র মারফত খবর, ভারতের অন্তত ৩৮০ জনের নাম এই তালিকায় আছে। ভারতের অন্তত ৬ জন বড় রাজনীতিকের জড়িত থাকার খবর এসেছে। বলিউডের বেশ কয়েকজন অভিনেতা অভিনেত্রীর নাম আছে বলে খবর। নাম জড়িয়েছে ক্রিকেটার, ব্যবসায়ী, সংগীত শিল্পী প্রমুখের।