প্রিন্স চার্লসকে মোটা টাকার অনুদান দিয়েছে লাদেনের পরিবার! জল্পনা তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/07/2022   শেষ আপডেট: 31/07/2022 10:30 p.m.
লাদেন ও প্রিন্স চার্লস https://twitter.com/activistjyot/

জানা গিয়েছে, ২০১৩ সালের ৩০ অক্টোবর লন্ডনের ক্লারেন্স হাউসে প্রিন্স চার্লসের সঙ্গে ব্যক্তিগত বৈঠক করেছিলেন দুই ভাই

ব্রিটিশ রাজসিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী প্রিন্স চার্লসকে এক মিলিয়ন পাউন্ড দিয়েছেন ৯/১১ হামলার নাটের গুরু ওসামা বিন লাদেনের পরিবার। সংবাদসংস্থা দ্য সানডে টাইমসের প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। লাদেনের দুই সৎ ভাই বকর বিন লাদেন ও সাফিক বিন লাদেন এই অনুদান দিয়েছে বলে খবর।

জানা গিয়েছে, ২০১৩ সালের ৩০ অক্টোবর লন্ডনের ক্লারেন্স হাউসে প্রিন্স চার্লসের সঙ্গে ব্যক্তিগত বৈঠক করেছিলেন দুই ভাই। ঠিক তার দুবছর আগেই গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছিলেন লাদেন। সুত্র বলছে, কার্যালয়ের উপদেষ্টাদের আপত্তি সত্ত্বেও প্রিন্স চার্লস প্রিন্স অব ওয়েলস পিডবলিউসিএফ চ্যারিটেবল ফান্ডে বকরের অনুদানে গ্রহণে সম্মত হন। এই প্রসঙ্গে তাঁর দাতব্য তহবিল সংস্থার চেয়ারম্যান ইয়ান চ্যাশায়ার একটি বিবৃতিতে দাবি করেন, "যথেষ্ট পর্যবেক্ষণের পরেই ওই অর্থ নেওয়া হয়েছিল। এবং তা নেওয়া হয়েছিল সংস্থার ট্রাস্টিদের সর্বসম্মতিক্রমে। তাই এর সঙ্গে চার্লসকে একা জড়ানো ঠিক হবে না।" আরেক আধিকারিকের মতে, লাদেনের অপরাধের দায় তাঁর পরিবারের উপর বর্তানো ঠিক নয়।

যদিও এখন‌ও পর্যন্ত সৌদি পরিবারের সদস্যদের অনৈতিক কোনো কিছুর সঙ্গে সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায়নি, তবে বিষয়টি প্রকাশ হওয়ায় ৭৩ বছর বয়সী প্রিন্সের দাতব্য প্রতিষ্ঠান নিয়ে তদন্ত বেড়েছে। কারণ প্রিন্স চার্লসের দাতব্য প্রতিষ্ঠানটি অনৈতিক কর্মকাণ্ডের জন্য প্রায়ই বিতর্কে জড়িয়েছে। গত ফেব্রুয়ারিতেই চার্লসের সংস্থায় এক সৌদি ব্যবসায়ী মাহফুজ মারেই মুবারকের করা অনুদান ঘিরেও বিতর্ক তৈরি হয়েছিল।