Nobel Prize 2021 : অর্থনীতিতে নোবেল পেলেন আমেরিকার তিন অধ্যাপক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/10/2021   শেষ আপডেট: 11/10/2021 8:03 p.m.
তিন প্রাপক https://twitter.com/NobelPrize

শ্রম অর্থনীতি এবং ন্যাচারাল এক্সপেরিমেন্টস-এ গবেষণার জন্য এই পুরস্কার

চলতি বছরে অর্থনীতিতে নোবেল পুরস্কার (Nobel Prize) ঘোষিত হল। তিন আমেরিকান একত্রে পেলেন এই অ্যালফ্রেড নোবেল স্মারক সম্মান। রয়্যাল সুইডিস অ্যাকাডেমি অব সায়েন্স জানিয়েছে, পুরস্কারের অর্ধেক পাবেন অর্থনীতিবিদ ডেভিড কার্ড (David Card) এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোসুয়া ডি অ্যাংরিস্ট (Joshua D. Angrist) এবং গুইডো ডব্লিউ ইমবেনস (Guido W. Imbens)।

ডেভিড কার্ড একজন শ্রম অর্থনীতিবিদ। তিনি আমেরিকার ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া এবং বার্কলে-র অর্থনীতির অধ্যাপক। শ্রমবাজারে ন্যূনতম মজুরি, অভিবাসন নীতি এবং শিক্ষাক্ষেত্রে এর প্রভাব নিয়ে আলোচনা করেছেন। এই বিশ্লেষণধর্মী গবেষণার জন্য তিনি অর্থনীতিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। ডেভিড কার্ড বিভিন্ন অভিবাসী গোষ্ঠীর উপর গভীর পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে দেখিয়েছেন অভিবাসনের ফলে কোন দেশের অর্থনীতি তেমন একটা ক্ষতিগ্রস্ত হয় না।

অন্যদিকে, আর বাকি দুই পুরস্কার প্রাপক জোসুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেনস যৌথভাবে বাস্তব জীবনে প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষা প্রয়োগে অবদানের জন্য এই পুরস্কারে মনোনীত হয়েছেন। জোসুয়া ডি অ্যাংরিস্ট জন্মসূত্রে ইজরায়েলি হলেও আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির অর্থনীতির অধ্যাপক। অপরদিকে গুইডো ডব্লিউ ইমবেনস জন্মসূত্রে ওলন্দাজ, তবে অধ্যাপনা করেছেন আমেরিকার ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, হার্ভার্ড ইউনিভার্সিটিতে। দু'জনেই 'ন্যাচারাল এক্সপেরিমেন্টস্' সংক্রান্ত গবেষণার জন্য মনোনীত হয়েছেন।

রয়্যাল সুইডিস অ্যাকাডেমি অব সায়েন্সের তরফে বলা হয়েছে, অর্থনীতির এই গবেষণা সমাজের অনেক গভীর সমস্যার সমাধান ঘটাবে। ডেভিড কার্ডের গবেষণা এবং অ্যাংরিস্ট ও ইমবেনস-এর গবেষণালব্ধ জ্ঞান গোটা বিশ্বকে সমৃদ্ধ করবে।