কাবুল বিমানবন্দরে ১৫০-র বেশি ভারতীয় তালিবানদের কব্জায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/08/2021   শেষ আপডেট: 21/08/2021 1:35 p.m.
- twitter.com/DeptofDefense

অপহৃতদের মধ্যে ভারতীয়, শিখ আফগানরাও আছেন বলে সূত্রের খবর

কাবুল বিমানবন্দরের (Kabul Airport) বাইরে বহু ভারতীয়দের অপহরণ করেছে তালিবানরা। সূত্রের খবর, ভারতীয় এবং অন্যান্যদের মিলিয়ে প্রায় ১৫০ জনের বেশি মানুষ তালিবানদের (Taliban) কব্জায়। এখনও পর্যন্ত সরকারিভাবে এই তথ্য স্বীকার করে নেওয়া না হলেও আফগানিস্তানের স্থানীয় বেশ কিছু সংবাদমাধ্যম এমন তথ্য জানাচ্ছেন। অপহৃতদের তালিকায় শিখ আফগানরাও আছেন বলে খবর। কাবুল বিমানবন্দর সংলগ্ন এলাকা থেকে তাদের অপহরণ করা হয়েছে বলে এমনটাই খবর। বিশেষ সূত্রে খবর, অধিকাংশ সাধারণ ভারতীয়দের প্রথমে মারধর করার পর কাবুলের তারাখালি এলাকায় নিয়ে যাওয়া হয়েছে। যাঁদের মধ্যে আছেন ভারতীয়দের পাশাপাশি আফগান শিখরাও।

উল্লেখ্য, গত কয়েক দিনে দেখা গেছে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে বহু ভারতীয় দেশে ফেরার জন্য আটকে ছিলেন। কেবল ভারতীয় নয়, বিভিন্ন দেশের নাগরিকসহ আফগানিস্তানের বহু মানুষও দেশ ছাড়ার জন্য বিমানবন্দরে অপেক্ষা করছিলেন বলে সূত্রের খবর। আজ সকালেই ভারতীয় বায়ুসেনার সি ১৩০ জে বিমানে অন্তত ৮৫ জন ভারতীয়দের নিরাপদে উদ্ধার করে। বায়ুসেনার এই বিমানটি নিরাপদে তাজাকিস্তানে নেমে আসে। এরপরই নাকি এই ঘটনাটি ঘটেছে বলে খবর। যদিও সরকারি ভাবে এই তথ্য এখনও নিশ্চিত হয়নি বলে খবর।

গত কয়েক দিনে আফগানিস্তানের পরিস্থিতি ভয়াবহ হলে বিভিন্ন ভারতীয়দের উদ্ধার কাজ শুরু করে ভারতের বায়ুসেনা। আফগানিস্তানের বিভিন্ন প্রান্তে ভারতীয়দের আটকে থাকার খবর আসতে শুরু করে। ইতিমধ্যেই আফগানিস্তানের বেশিরভাগ জায়গা তালিবানদের দখলে থাকায় সে কাজ যে যথেষ্ট চ্যালেঞ্জের বিষয় তা এককথায় সবাই স্বীকার করে নিয়েছেন। এর মধ্যেই আজ ভারতীয় বায়ুসেনার একটি কপ্টার ৮৭ জন ভারতীয়দের উদ্ধারের পরেই এ ঘটনা ঘটেছে বলে খবর। সরকারি ভাবে এই তথ্য এখনও স্বীকার করা হয়নি, তবে আফগানিস্তানের বহু স্থানীয় সংবাদমাধ্যম এমন কথা জানাচ্ছে বলে সূত্রের খবর। সেখানে আরও জানা গেছে, ভারতীয়দের বিমানবন্দরের অন্য পথ দিয়ে প্রথমে নিয়ে যাওয়া হয়। তারপর থেকে তাঁরা বিমানবন্দরের অন্য কোথাও আছেন, নাকি সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে, এখনও পর্যন্ত জানা যায়নি। বিষয়টি নিয়ে নয়া দিল্লিতে ইতিমধ্যেই তোড়জোড় শুরু হয়েছে বলে খবর।