টিকা বণ্টন নিয়ে মোদী-হ্যারিস কথোপকথন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/06/2021   শেষ আপডেট: 04/06/2021 9:18 a.m.
নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। -

আড়াই কোটি ভ্যাকসিন পাঠাবে আমেরিকা, আশ্বাস হ্যারিসের

আমেরিকা (America) এবার তাদের দেশের উদ্বৃত্ত টিকা পৃথিবীর বিভিন্ন দেশে বণ্টনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। যার ফলশ্রুতিতে খুব শীঘ্রই ভারতে এসে পৌঁছাবে কোভিড টিকা। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের (Kamala Harris) কথোপকথনে তেমন তথ্য উঠে এল।

জুন মাসের মধ্যে গোটা বিশ্বে প্রায় ৮ কোটি টিকা সরবরাহ করবে আমেরিকা। এর মধ্যে ভারতে আসবে প্রায় আড়াই কোটি টিকা। উল্লেখ্য, মাস খানেক আগে বাইডেন সরকারের টিকা বণ্টন নীতি নিয়ে বিশ্ব জুড়ে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছিল। জানানো হয়েছিল নিজেদের দেশে টিকাকরণ সম্পূর্ণ না হলে অন্যান্য দেশে টিকা বণ্টন কোনভাবেই সম্ভব নয়। এরপরই বিভিন্ন দেশ থেকে বাড়তি চাপ আসে। বাধ্য হয়ে বাইডেন প্রশাসন এই নীতি প্রত্যাহার করে নেন। আর তার ফলশ্রুতিতেই দেশে আসতে চলেছে মার্কিন টিকা।

উল্লেখ্য, মোদী ছাড়াও এদিন মার্কিন ভাইস প্রেসিডেন্ট ফোন করে- কথা বলেন মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্ড্রু ম্যানুয়েল লোপেজ, গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়াম্মাতেরির সঙ্গে। এছাড়াও ক্যারিবিয়ান কমিউনিটির সভাপতি প্রধানমন্ত্রী কিথ রোলের সঙ্গেও তিনি কথা বলেন। এই সমস্ত রাষ্ট্রেও টিকা পাঠাবে আমেরিকা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কথোপকথনের পর তিনি এক টুইট বার্তায় বলেন, "কিছুক্ষণ আগে আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে কথা হল। ভারতে ভ্যাকসিন পাঠানোর তৎপরতায় আমরা খুশি। এমনকী সারা বিশ্বে আমেরিকার ভ্যাকসিন পাঠানোর সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। ধন্যবাদ জানিয়েছি কমলা হ্যারিসেকও।"