অ্যান্টিগায় নিখোঁজ হীরে ব্যবসায়ী মেহুল চোকসি, দাবি আইনজীবীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/05/2021   শেষ আপডেট: 25/05/2021 10:19 a.m.
হীরে ব্যবসায়ী মেহুল চোকসি

পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত, অভিযুক্তের সন্ধানে অ্যান্টিগা পুলিশ

এ যেন বলিউডি সিনেমার চিত্রনাট্য। নিজের বাড়ি থেকে একটি বিখ্যাত রেঁস্তোরার উদ্দেশ্যে বেরিয়ে নিখোঁজ। খোঁজ না পাওয়ায় পুলিশ তদন্ত, সব মিলিয়ে একটা গোটা বলিউড সিনেমার চিত্রনাট্যকে হার মানাবে এ কাহিনী। অ্যান্টিগায় নিখোঁজ বিখ্যাত হীরে ব্যবসায়ী তথা পিএনবি কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত মেহুল চোকসি (Mehul Choksi)। সোমবার নিজের বাড়ি থেকে একটি বিখ্যাত রেঁস্তোরার উদ্দেশ্যে বেরিয়েছিলেন এই হীরে ব্যবসায়ী। তারপরই হঠাৎ তাঁর আর কোন খোঁজ পাওয়া যাচ্ছে না। মঙ্গলবার এমন চাঞ্চল্যকর দাবি করেছেন তাঁর আইনজীবী বিজয় আগরওয়াল।

হীরে ব্যবসায়ী মেহুল চোকসির সঙ্গে পিএনবি কেলেঙ্কারি জড়িত রয়েছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ১৩ হাজার ৫০০ কোটি টাকা কেলেঙ্কারির মধ্যে মেহুল প্রায় ৭ হাজার কোটি টাকা আত্মসাৎ করেন বলে অভিযোগ। আর্থিক তছরূপের পর আইনকে বুড়ো আঙুল দেখিয়ে বাঁচতে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ছোট্ট দেশ অ্যান্টিগা ও বারবুডায় গা ঢাকা দেন ওই হীরে ব্যবসায়ী। ২০১৮ সালের জানুয়ারি মাসে তিনি দেশ ছেড়ে পালান। এই দ্বীপরাষ্ট্রগুলির সঙ্গে ভারতের কোন প্রত্যর্পণ চুক্তি নেই। তাছাড়া অ্যান্টিগার পাসপোর্ট ব্যবহার করে পৃথিবীর অন্তত ১২৬ টি দেশ বেড়ানো যায়। এই সুযোগের সদ্ব্যবহার করে বেশিরভাগ ঋণখেলাপিরা আশ্রয় নেয় সেই দেশে। তবে মেহুল চোকসিকে ফেরাতে অ্যান্টিগার সঙ্গে নতুন করে প্রত্যর্পণ চুক্তির উদ্যোগ নেয় মোদী সরকার। দেশটির তরফে মেহুল চোকসি সম্পর্কিত তথ্য চাওয়া হলে তা ভারতের তরফে তুলে দেওয়া হয়। চোকসিকে নিজেদের নাগরিকত্ব প্রদান করলেও বর্তমানে তা খারিজ করার প্রক্রিয়া শুরু করেছে দ্বীপরাষ্ট্রটি।

এমন অবস্থায় মেহুল চোকসির নিখোঁজ সংবাদে রীতিমত চাঞ্চল্য তৈরি হয়েছে। নিজের বাড়ি থেকে বেরিয়ে আর কোন খোঁজ পাওয়া যায়নি। জলি হারবার নামক একটি স্থানে মেহুলের গাড়িটি পাওয়া গেলেও এখনও পর্যন্ত কোন খোঁজ নেই পিএনবি কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত মেহুল চোকসির। তাঁর আইনজীবী বিজয় আগরওয়াল এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে জানিয়েছেন, মেহুল চোকসি নিখোঁজ। তাঁর বাড়ির লোকজন উদ্বিগ্ন। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছেন।