Pakistan: অপহরণের চেষ্টা ব্যর্থ, পাকিস্তানে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হল এক সংখ্যালঘু হিন্দু কিশোরীকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/03/2022   শেষ আপডেট: 22/03/2022 10:52 a.m.

১৮ বছরের এই কিশোরীকে প্রথমে অপহরণের চেষ্টা করা হয়, ব্যর্থ হতেই প্রকাশ্য রাস্তায় গুলি

ফের মর্মান্তিক ঘটনা পাকিস্তানের (Pakistan) বুকে। অপহরণের চেষ্টা ব্যর্থ হতেই গুলি করে মারা হল এক হিন্দু কিশোরীকে। ঘটনাটি পাকিস্তানের সিন্ধু প্রদেশের (Sindh Province)। পাকিস্তানের সুক্কুর শহরের রোহী এলাকায় প্রকাশ্য রাস্তায় এমন মর্মান্তিক ঘটনাটি ঘটেছে। সে দেশের স্থানীয় সংবাদমাধ্যম এমনটাই জানিয়েছে। অপহরণকারীদের বিরুদ্ধে গিয়ে চিৎকার করতেই নাকি তাঁকে প্রকাশ্য রাস্তায় গুলি করে মেরে ফেলা হয়েছে। মৃত কিশোরীর নাম পূজা ওউদ (Pooja Oad)।

পাকিস্তানের এই ঘটনা প্রথম নয়। এর আগেও বহুবার এমন চাঞ্চল্যকর খবর প্রকাশ্যে এসেছে। পাকিস্তানের সিন্ধু প্রদেশে এর আগেও বহুবার সংখ্যালঘু হিন্দু (Minorities Hindu) মহিলাদের ধর্মান্তরিতকরণের ঘটনা ঘটেছে। দ্য পিপলস কমিশন ফর মাইনোরিটিস রাইটস অ্যান্ড দ্য সেন্টার ফর সোশ্যাল জাস্টিসের রিপোর্ট অনুযায়ী, ২০১৩ থেকে ২০১৯ সালের মধ্যে অন্তত ১৫৬ টি এমন ঘটনা ঘটেছে। যেখানে জোর করে সংখ্যালঘুদের অপহরণের পর ধর্মান্তরিতকরণের চেষ্টা করা হয়েছে। অনেক ক্ষেত্রে তাঁদের জোর করে ধরে নিয়ে গিয়ে বিবাহের পর ধর্মান্তরিতকরণ করা হয়। বিভিন্ন আন্তর্জাতিক মাধ্যমে সেই রিপোর্ট মাঝে মাঝেই দেখা যায়।

পাকিস্তানে একটা বড় সংখ্যক সংখ্যালঘু হিন্দুরা বসবাস করেন। মূলত পাকিস্তানের সিন্ধু প্রদেশেই তাঁদের বাস। অন্তত ৭০ লক্ষের বেশি হিন্দু সেদেশে বহু বছর ধরেই বসবাস করে আসছে। মূলত পাকিস্তানের সিন্ধু প্রদেশে এখনও সংখ্যালঘু হিন্দুরা তাঁদের সংস্কৃতি, ধর্ম পালন করে থাকেন। কিন্তু মাঝে মাঝেই এই এলাকায় সংখ্যালঘু হিন্দু মহিলাদের অপহরণের ঘটনা ঘটে। অপহরণের পর অনেক সময় তাঁদের ধর্মান্তরিত করা হয় কিংবা অনেক ক্ষেত্রেই প্রকাশ্যে এমন হত্যার ঘটনা ঘটে।