কাশ্মীর ইস্যুতে তালিবানি সাহায্যের আবেদন মাসুদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/08/2021   শেষ আপডেট: 27/08/2021 9:35 p.m.
-

মাসুদ-আব্দুল গনি সাক্ষাৎ, কাশ্মীর নিয়ে চিন্তায় ভারত

কাশ্মীর ইস্যু নিয়ে পাকিস্তানের পাশে থাকার ইঙ্গিত মিলতেই তালিবানের প্রধানের সঙ্গে সাক্ষাৎ করলেন জইশ ই মহম্মদ প্রধান মাসুদ আজহার। অগাস্টের তৃতীয় সপ্তাহেই কান্দাহারে পৌঁছেছিলেন সে। সূত্রের খবর, কাশ্মীর উপত্যকায় জইশের কার্যকলাপ বৃদ্ধির জন্য তালিবানের সাহায্য চেয়েছেন মাসুদ। এর জন্য তালিবান প্রধান মোল্লা আব্দুল গনি বরাদরের সঙ্গে সাক্ষাৎ করলেন তিনি।

গতকালই কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানকে মুখোমুখি বসার পরামর্শ দিয়েছিলেন তালিবানের মুখপাত্র। একই সঙ্গে ভারতকে সদর্থক ভূমিকা পালনের কথাও বলেছিলেন তিনি।

গত ১৫ অগাস্ট তালিবানদের আফগানিস্তান দখলের পর উচ্ছাস প্রকাশ করেছিলেন জইশ ই মহম্মদ চিফ। তার পরের দিন কাবুল দখল প্রসঙ্গে 'মঞ্জিল কি তরফ' বলেও উল্লেখ করলেন তিনি।

প্রসঙ্গত, মাসুদ আজহারের সঙ্গে তালিবানের সম্পর্ক আগা গোড়াই ভালো ছিল। এর আগেও মাসুদ আজহারকে জেল থেকে মুক্তি করতে বিমান হাইজ্যাকে সাহায্য করেছিল তালিবানরা। তাই তালিবানদের আফগানিস্তান দখলের পরেই কাশ্মীর ইস্যু নিয়ে নয়া চিন্তার কারণ হয়ে দাঁড়াবে বলে আশঙ্কা প্রকাশ করেছিল নিউ দিল্লি।

এবার মাসুদের সঙ্গে তালিবান চিফের সাক্ষাতে কি সেই আশঙ্কাই সত্যি হতে চলেছে ? যদিও জঙ্গি কার্যকলাপের ক্ষেত্রে আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেবে না বলেই আগেই জানিয়েছে তালিবান। কিন্তু আদৌ তালিবান তাদের কথা রাখবে নাকি গোপনে অন্য ফন্দি আটবে ? সেটা সময়ে বলবে।