Afghanistan Blast: কাবুলের গুরুদুয়ারে বিস্ফোরণ, 'নিবিড় পর্যবেক্ষণ' ভারতের বিদেশ মন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/06/2022   শেষ আপডেট: 18/06/2022 11:58 a.m.

এই হামলার পেছনে আইসিস খোরাসান জঙ্গির যোগসূত্র থাকতে পারে, রিপোর্ট

একই দিনে পরপর জোড়া বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তানের (Afghanistan) রাজধানী কাবুল (Kabul)। একটি গুরুদুয়ারের সামনে বিস্ফোরণের খবর প্রকাশ্যে এসেছে। কাবুলের কার্তে পারোয়ান এলাকার একটি গুরুদুয়ারের ব্যস্ত রাস্তায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। হতাহতের সংখ্যা এখনও স্পষ্ট নয়।

আফগানিস্তানের কাবুলের গুরুদুয়ার কার্তে পারওয়ানে সন্ত্রাসবাদীদের হামলা হয়েছে। গুরুদুয়ার সাহেব চত্বরে একাধিক বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এই হামলার পেছনে আইসিস খোরাসান রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গোটা পরিস্থিতির ওপর নজর রাখছে। সূত্রের খবর, গুরুদুয়ারের পুরো চত্বরেই আগুন লাগিয়ে দেওয়া হয়েছে।

হামলা শুরু হয় কাবুলের সময় সকাল ৭টা ১৫ মিনিটে (ভারতীয় সময় সকাল ৮.৩০)। গুরুদুয়ারের নিরাপত্তারক্ষী গুলিবিদ্ধ হয়েছেন। তিন তালিবান সেনা আহত হয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর।দুই হামলাকারী তালিবান সেনাদের হাতে আটক হয়েছে। অন্তত ৭-৮ জন এখনও ভেতরে আটকে পড়েছে বলে ধারণা করা হচ্ছে, তবে প্রকৃত সংখ্যা এখনও নিশ্চিত করা যায়নি। শিখ সম্প্রদায়ের একজন নেতা গুরনাম সিং বলেছেন, "আমি গুরুদুয়ারের থেকে গুলি ও বিস্ফোরণের শব্দ শুনেছি।"

সূত্রের খবর, শনিবার সকাল সকাল এই গুরুদুয়ারের ভেতর ২৫ থেকে ৩০ জন আফগান হিন্দু এবং শিখ সকালের প্রার্থনার জন্য উপস্থিত হয়েছিলেন। কয়েকজন পালিয়ে যেতে সফল হলেও অধিকাংশ জন গুরুদুয়ারের মধ্যে আটকে পড়েন বলে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর। এদিকে, বিদেশ মন্ত্রক এই ঘটনার একটি বিবৃতিতে বলেছে, "কাবুল থেকে সেই শহরের একটি পবিত্র গুরুদুয়ারে হামলার খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং অপেক্ষা করছি। গোটা পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে।"