৪৬ তম মার্কিন রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করলেন জো বাইডেন, গরহাজির ডোনাল্ড ট্রাম্প

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/01/2021   শেষ আপডেট: 21/01/2021 4:13 a.m.
-

শুধুমাত্র জো বাইডেন নন, এদিন উপ রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেছেন কমলা হারিস

প্রতীক্ষার অবসান এবং যাবতীয় বিতরকের ইতি টেনে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করলেন ডেমোক্রেটিক জো বাইডেন। সাথেই, প্রথম মহিলা উপ রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করলেন ভারতীয় বংশোদ্ভূত মহিলা কমলা হ্যারিস। যদিও পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী এদিন শপথগ্রহণ অনুষ্ঠানে গরহাজির ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

শপথ গ্রহণের পর আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। -

মার্কিন মুলুকে হওয়া রাষ্ট্রপতি নির্বাচনে এবছর রেকর্ড ভোটে জয়লাভ করেছিলেন জো বাইডেন। অন্যদিকে প্রথম মহিলা হিসেবে উপরাষ্ট্রপতি নির্বাচিত হয়ে ইতিহাস গড়ে দিয়েছেন কমলা হ্যারিস। কিন্তু ডোনাল্ড ট্রাম্প তার পরাজয় স্বীকার করতে কিন্তু রাজি নন। শেষ মুহূর্ত পর্যন্ত ক্ষমতা হস্তান্তর নিয়ে টানাপোড়েন চললেও শেষ পর্যন্ত হার স্বীকার করতে বাধ্য হন ট্রাম্প। ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে হামলা অবধি চালিয়েছিলেন। তাই সেই সমস্ত কথা মাথায় রেখে বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে নিরাপত্তা ছিল জোরদার। ওয়াশিংটন শহরের বিভিন্ন অঞ্চলে ছিল কড়া নিরাপত্তা পরিবেশ।

ওয়াশিংটনের স্থানীয় সময় সকাল ১০ টা নাগাদ ক্যাপিটল হিলে ওয়েস্ট ফ্রন্টের সামনে ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ বাক্য পাঠ করলেন জো বাইডেন। তাকে শপথবাক্য পাঠ করাবেন মার্কিন মুলুকে প্রধান বিচারপতি জন রবার্টস। আর উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসকে শপথবাক্য পাঠ করাবেন সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমায়ার। তবে এবারে কোনরকম পার্টি হবেনা শপথ গ্রহণের পরে। এইবারে রীতি ভেঙে জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে গরহাজির থাকলেন বিদায় রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। বাইডেন কে নাম না করে শুভেচ্ছা জানিয়ে তিনি উড়ে গেলেন ফ্লোরিডায়।