আমরা ক্ষমা করবনা, খুঁজে বার করবই, এর দাম তোমাদের দিতে হবে; ISIS-কে পাল্টা হুঁশিয়ারি বাইডেনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/08/2021   শেষ আপডেট: 27/08/2021 8:55 a.m.
জো বাইডেন twitter @JoeBiden

কাবুল বিমানবন্দরে আরও বাড়ছে মৃতের সংখ্যা

কাবুল বিমানবন্দরে তৃতীয় বিস্ফোরণে তেরো জন মার্কিন সেনা সহ প্রায় সত্তর জন প্রাণ হারাতে পারেন, বিস্ফোরণের তীব্রতা ও ব্যপকতা দেখে মনে করা হচ্ছে এমনটাই। এই হামলার দায় স্বীকার করেছে আইএসআইএস এবং যার ফলে বেশ কিছুটা চাপের মুখেই পাল্টা হুঙ্কার দিল মার্কিন যুক্তরাষ্ট্র। ঘটনার অব্যবহিত পরেই ইসলামিক জঙ্গিগোষ্ঠীকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেন, ওদের খুঁজে বের করা খুবই সহজ এবং এর জন্য কোনো বড় সামরিক অভিযান প্রয়োজন নেই।

গুরুত্বপূর্ণ এই ঘোষণায় জো বাইডেন আরও বলেন, "আমরা কোনোভাবেই ক্ষমা করব না। আমরা এই হত্যালীলা ভুলব না। তোমাদের খুঁজে বার করবই আর এর দাম তোমাদের দিতে হবে। আইএসআইএস-এর যে জঙ্গি নেতারা এই বিস্ফোরণের নির্দেশ দিয়েছে, তাদের প্রত্যেককে খুঁজে বার করব আমরা। তবে আমরা এখনই অনুমান করতে পারি কারা এই কাজের পিছনে রয়েছে। বিশাল কোনও সামরিক অভিযান ছাড়াই কীভাবে তাদের সন্ধান পেতে হয়, সেই উপায়ও আমাদের জানা আছে।"

তালিবানরা ক্ষমতায় আসার পরেই জেলে বন্দী হওয়া সমস্ত আইএস জঙ্গিদের নির্বিচারে মুক্তি দেয়। এদের মধ্যে অনেকেই খোরাসান জঙ্গিগোষ্ঠীর সদস্য। মার্কিন সেনাবাহিনীর ওপর আক্রমণ করা তাদের লক্ষ্য ছিল এবং তার আভাসও পেয়েছে যুক্তরাষ্ট্র। এই কারণেই মার্কিন নাগরিকদের বিমানবন্দরে যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছিল। গতদিনের এই লাগাতার বিস্ফোরণের ঘটনার তীব্র নিন্দা করেন রাষ্ট্রসঙ্ঘের প্রধান অ্যান্টোনিও গুতেরেস। এমনকি তালিবানদের মতেও এই হামলা নিন্দনীয়।