গাজা ভূখণ্ডে ইজরায়েলি প্যালেস্তাইনি সংঘর্ষ অব্যাহত, আতঙ্কে ভারতীয় নার্সরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/05/2021   শেষ আপডেট: 16/05/2021 10:55 a.m.
twitter.com/alxihxz

গাজা ভূখণ্ডের ঘটনায় রাষ্ট্রসংঘ 'চরম বিরক্তি' প্রকাশ করেছে

গাজা সীমান্তে ইজরায়েলি প্যালেস্তাইনি সংঘর্ষ অব্যাহত। এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ৪০ জন শিশু সহ ১৪০ জনের মৃত্যু হয়েছে। ১৩০০-র বেশি প্যালেস্তাইনি গুরুতর আহত। অন্যদিকে ৯ ছন ইজরায়েলির মৃত্যু হয়েছে, তার মধ্যে ১ জন ইজরায়েলি সেনা বলে জানা গেছে।

শনিবার ইজরায়েলি সেনার তরফ থেকে জানানো হয়েছে, গত কয়েক দিনে গাজা প্রান্ত থেকে ইজরায়েলের দিকে কমপক্ষে ২৮০০ টি রকেট ছোঁড়া হয়েছে। তার মধ্যে ৪৩০ টি রকেট গাজা ভূখণ্ডে পড়েছে। এমন অবস্থায় ইজরায়েল ও প্যালেস্তাইনের সংযোগস্থল গাজা ভূখণ্ড গত কয়েকদিনে বিধ্বস্ত। ইতিমধ্যেই গাজা ভূখণ্ডের একটি ১৫ তলা বিল্ডিং ধ্বংস করেছে ইজরায়েল। ইজরায়েলের দাবি, এই বিল্ডিং-এ হামাস জঙ্গীদের কার্যকলাপ চলত। অন্যদিকে এই বিল্ডিং-এ থাকা কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম ধ্বংস হওয়ায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। যদিও ইজরায়েলের দাবি বিল্ডিং ধ্বংসের আগে যথেষ্ট সময় দিয়ে সাধারণ নাগরিকদের বার করে দেওয়া হয়েছিল।

সূত্রে খবর, ইজরায়েলি সেনা হামাস জঙ্গীর গোপন সুড়ঙ্গের বেশ কয়েকটি ধ্বংস করে দিয়েছে। শুক্রবার গভীর রাতে ৪০ মিনিট ধরে একনাগাড়ে ৪৫০ টি ক্ষেপণাস্ত্র ছুঁড়ে সুড়ঙ্গের বেশিরভাগ গুঁড়িয়ে দিয়েছে ইজরায়েলি সেনা। ইজরায়েলি আগ্রাসনের হাত থেকে মুক্তি পেতে গত কয়েক বছর ধরে হামাস জঙ্গী এই সুড়ঙ্গ গুলি তৈরি করেছিল বলে সূত্রে খবর।

গাজা ভূখণ্ডে সন্ত্রাস অব্যাহত থাকায় আতঙ্কে রয়েছেন ভারতীয় নার্সরা। ইতিমধ্যেই একজন ভারতীয় নার্স কেরলের সৌম্যা সন্তোষের মৃত্যু হয়েছে। এই ঘটনায় উদ্বিগ্ন ভারতীয় নার্সরা। ভারতীয় দূতাবাস সূত্রে জানা গেছে, ইজরায়েলের প্রায় ১৪০০০ ভারতীয়র বাস, তার মধ্যে ১৩২০০ নার্স। ইজরায়েলের এই অশান্ত পরিবেশে কার্যত ভারতীয় নার্সরা আতঙ্কে দিন কাটাচ্ছে।

ইজরায়েল ও প্যালেস্তাইনের গাজা সীমান্তের এই লড়াইয়ে রাষ্ট্রসংঘ চরম উদ্বেগ প্রকাশ করেছে। রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরিস ইজরায়েলি সেনার হামলায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমের অফিস ধ্বংস হওয়ায় 'চরম বিরক্তি' প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, "এই সংঘর্ষে সাধারণ জনগণ এবং সংবাদমাধ্যমের ক্ষতি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। সব কিছুর বিনিময়ে এটা বন্ধ হওয়া দরকার।" অন্যদিকে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন। হামাস জঙ্গী এবং অন্যান্য জঙ্গী সংগঠনের বিপক্ষে ইজরায়েলের পাশে আছেন বলে জানিয়েছেন তিনি। অপরদিকে শনিবার এক ফোনালাপে প্যালেস্তাইনের প্রধানমন্ত্রী মাহমুদ আব্বাসের সঙ্গে জো বাইডেনের গাজা ভূখণ্ডের সংঘর্ষ নিয়ে কথা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।