পঞ্চশির প্রদেশ কি তালিবানদের দখলে? তুঙ্গে জল্পনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/09/2021   শেষ আপডেট: 04/09/2021 8:30 a.m.
https://twitter.com/omarsuleiman504

"এই শুনুন আমার গলা, আমি পঞ্চশির প্রদেশ থেকেই কথা বলছি" প্রাক্তন রাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ্

অবশেষে পঞ্চশির (Panjshir) কি তালিবানদের (Taliban) দখলে? একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এমনটাই দাবি করেছে তালিবান। যদিও আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ্ (Amrullah Saleh) আর একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে দাবি করেছেন, "কিছু মিডিয়া গুজব রটাচ্ছে আমি দেশ ছেড়ে পালিয়ে গিয়েছি। এটি চূড়ান্তভাবে ভিত্তিহীন। এই শুনুন আমার গলা, আমি পঞ্চশির প্রদেশ থেকেই কথা বলছি, আমার আস্তানা থেকে। আমি আমার সেনাপ্রধান, নেতৃত্বদের সঙ্গেই আছি। তালিবান, পাকিস্তান এবং জঙ্গি সংগঠন আল-কায়দার কঠিন ঘেরাটোপে অবশ্যই কঠিন পরিস্থিতির মধ্যে আছি, তবে লড়াই চলছে।"

সূত্রের খবর, হঠাৎই গুজব ছড়িয়ে যায় আফগানিস্তানের শেষ ভরসা পঞ্চশির প্রদেশ তালিবানদের দখলে। কঠিন সংগ্রামের পর তালিবানরা বিরোধী শক্তিকে হঠিয়ে দিয়েছে। এমনকী এই খবরও রটিয়ে যায় প্রাক্তন প্রধানমন্ত্রী আসরফ ঘানির মতো সেদেশের প্রাক্তন প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ্ দেশ ছেড়ে পালিয়ে গেছেন। এরপর স্বশরীরে ফিরে আসেন সালেহ্। তিনি জানান, "গত চার-পাঁচদিন ধরে তালিবান সমস্ত শক্তি কাজে লাগিয়ে পঞ্চশির প্রদেশ দখলের চেষ্টা করছে। কিন্তু এখনও সফলভাবে রুখে দিয়েছি আমরা। উভয়পক্ষের হতাহতের ঘটনা ঘটছেই।" এমনকী তিনি অভিযোগ করেছেন, "আমাদের চাপে রাখতে তালিবান বিদ্যুৎ, ইন্টারনেট পরিষেবা, ওষুধ প্রভৃতি জরুরি বিষয় বন্ধ করে দিয়েছে। মানুষ সামান্য অর্থ নিয়ে জীবন কাটাচ্ছে।"

উল্লেখ্য, গত কয়েক দিনে পঞ্চশির প্রদেশ দখলে তালিবানদের মরিয়া চেষ্টা প্রকাশ্যে এসেছে। তার পাশাপাশি তালিবান সেদেশে সরকার গঠনে সবধরণের চেষ্টা করছে। আন্তর্জাতিক পরিস্থিতির কথা মাথায় রেখে নারীদের বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়ার কথা ঘোষণা করেছে বলে আন্তর্জাতিক বিশ্লেষকদের মত। তবে কি পঞ্চশির প্রদেশ দখল না হওয়ায় সরকার গঠনে বাধা তৈরি হয়েছে? এমন প্রশ্ন তুলেছেন ওয়াকিবহাল মহল। তবে পঞ্চশির প্রদেশের পরিস্থিতি যে অতি সংকটজনক, একথা আমরুল্লাহ সালেহ্ নিজেই নিশ্চিত করেছেন।