মহিলাদের লাল পানীয় সেবন, পিৎজা খাওয়ার দৃশ্যে কাঁচি চালাল ইরান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/10/2021   শেষ আপডেট: 09/10/2021 12:05 p.m.

ফিল্ম ও টেলিভিশনের দৃশ্যে ফতোয়া জারি ইরানে

মহিলাদের পিৎজা বা স্যান্ডউইচ খাওয়ার দৃশ্য কিংবা কোন পুরুষের চা পরিবেশনের দৃশ্যে আপত্তি জানাল ইরান সরকার (Iran Government)। সরাসরি ফতোয়া জারি করা হয়েছে, কোন ফিল্মে কিংবা টিভির পর্দায় এসব দৃশ্য দেখানো যাবে না। দেখালেই তৎক্ষণাৎ সেই শো নিষিদ্ধ ঘোষণা করা হবে। ইরান সরকারের তরফে সমস্ত প্রযোজক সংস্থা এবং অনুষ্ঠান নির্মাতাদের কাছে এমনই এক হুঁশিয়ারি পত্র ইতিমধ্যেই পৌঁছে গেছে। বলা হয়েছে, এসব দৃশ্য দেখালে কাউকেই রেয়াত করা হবে না। আর আইন অমান্য করলেই কড়া শাস্তির মুখে পড়তে হবে।

সম্প্রতি ইরানে রইসি সরকারের জমানায় এমনই এক ফতোয়া জারি হয়েছে বলে খবর। বরাবরই কট্টর ইসলামপন্থী দেশ ইরানে বিভিন্ন বিষয়ের উপর কঠোর বিধি-নিষেধের প্রয়োগ দেখা গেছে। এবারে সিনেমা ও টেলিভিশনের পর্দায় কাঁচি পড়তে চলেছে বলে খবর। বলা হয়েছে, কোন মহিলা পিৎজা বা স্যান্ডউইচ খাচ্ছে এমন দৃশ্য ফিল্ম কিংবা টেলিভিশনে দেখানো যাবে না। মহিলারা হাতে কোন চামড়ার গ্লাভস পরতে পারবেন না। সিনেমা কিংবা টেলিভিশনের পর্দায় কোন পুরুষ মহিলাকে চা পরিবেশন করছেন, এমন কোন দৃশ্য রাখা চলবে না। কথায় কাজ না হলে চলবে আইনি কড়া পদক্ষেপ। পড়তে হবে কড়া শাস্তির মুখে।

এর পাশাপাশি মুসলিম প্রধান দেশটির আরও ফতোয়া টেলিভিশন কিংবা ফিল্মের কোন দৃশ্যে মহিলাদের হাতে লাল পানীয় দেখানো যাবে না। এমনকী ঘরোয়া কোন দৃশ্যে নারী-পুরুষকে কাছাকাছি আসতে দেখানো যাবে না। যেকোন ফিল্ম বা টেলিভিশন শো দেখানোর আগে নিতে হবে সরকারি ছাড়পত্র। এ ঘটনায় ইতিমধ্যেই সেদেশের অভিনেতা ও অভিনেত্রীদের একাংশ সরব হয়েছেন। সেদেশের জনপ্রিয় অভিনেতা আমিন তারোখ এ বিষয়ে প্রশ্ন তুলেছেন। চিত্রনাট্যের প্রয়োজনে এমন দৃশ্য তো আসতেই পারে, তিনি বলেছেন। তবে সরকারের তরফে স্পষ্ট ফতোয়া এমন নির্দেশিকা না মানলেই পড়তে হবে কড়া শাস্তির মুখে।