কিয়েভ থেকে দেশে ফিরলেন ভারতীয় পড়ুয়ারা, কি পরিস্থিতি ইউক্রেনে?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/02/2022   শেষ আপডেট: 23/02/2022 9:48 a.m.
pixabay

২৪২ জন পড়ুয়াকে নিয়ে ফেরে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান

ইউক্রেনের (Ukraine) উপর রাশিয়ার (Russia) হামলার আশঙ্কাই সত্যি হতে চলেছে। আর এর মাঝেই সে দেশ থেকে এয়ার ইন্ডিয়ার বিমানে চেপে ফেরত এলেন ভারতীয় পড়ুয়ারা। গতকাল রাত সাড়ে এগারো’টা নাগাদ কিয়েভ থেকে আসা এয়ার ইন্ডিয়ার এআই১৯৪৬ (AI1946), বোয়িং৭৮৭ (B-787) বিমানে দিল্লিতে অবতরণ করেন ইউক্রেন নিবাসী ভারতীয় পড়ুয়ারা।

সূত্রের খবর, বিমানে ছিলেন ২৪২ জন। গতকাল সন্ধ্যা ৬টা নাগাদ কিয়েভের বরিসপিল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা দেয় এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানটি। রাত ১১টা ৩০মিনিট নাগাদ সেটি অবতরণ করে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে। বিমানে আগত যাত্রীদের থেকে জানা গিয়েছে, যুদ্ধ পরিস্থিতির কালো মেঘ ইউক্রেনের আকাশ ঢেকে ফেললেও এখনও পর্যন্ত শান্তিপূর্ণই আছে সেখানের পরিবেশ। যদিও ভিতরে ভিতরে চাপা উত্তেজনা ক্রমশ প্রকট হয়ে উঠছে। উল্লেখ্য, ভারতীয় পড়ুয়াদের মধ্যে অনেকেই ইউক্রেনে ডাক্তারি পড়েন।

দিনকয়েক আগেই ইউক্রেনের ভারতীয় দূতাবাস থেকে নির্দেশিকা জারি করা হয়, সে দেশে নিবাসী পড়ুয়া এবং যাঁদের থাকা অবাঞ্ছনীয়, তাঁরা যেন যত তাড়াতাড়ি সম্ভব রাষ্ট্র ছাড়েন। ভারত থেকে নতুন করে ইউক্রেনে ভ্রমণের উপরেও নিষেধাজ্ঞা জারি করে দেয় দূতাবাস।

সূত্রের খবর, বর্তমানে সে দেশে ২০,০০০-এরও বেশি পড়ুয়া রয়েছেন। তাঁদের মধ্যে প্রথম দফায় ২৪২ জনকে ফেরত আনল ভারত। প্রসঙ্গত, এরই মাঝে ইউক্রেন নিবাসী ভারতীয় পড়ুয়াদের জন্য উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রসংঘে ভারতের প্রতিনিধি টিএস তিরুমূর্তি। যদিও ছাত্রদের কথায়, সেখানের পরিস্থিতিতে এখনও কোনও অস্বাভাবিকতা বা ভয় লক্ষ্য করতে পারেননি তাঁরা।