প্রতিরক্ষা এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে একসূত্রে বাধা পড়ছে ভারত ও ভিয়েতনাম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/07/2021   শেষ আপডেট: 02/07/2021 6:43 a.m.
@twitter

কোথায় লাভ হবে ভারতের? জেনে নিন বিস্তারে

এবার ভারতের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে আরো ভালো করে কাজ করার প্রতিশ্রুতি গ্রহণ করছে ভিয়েতনাম। ভারতীয় সেনার সঙ্গে ভিয়েতনামের সেনা একসাথে যুক্ত হয়ে প্রতিরক্ষা এবং টেকনোলজি সেক্টরে আরো উন্নতি করার চেষ্টা করছে। আজ ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং তার ভিয়েতনামের কাউন্টার পার্ট সিনিয়র লেফটেনেন্ট জেনারেল ফান ভান জিইয়াং এই বিষয়টি নিয়ে আজ ভার্চুয়ালি বৈঠক করলেন। ভারত এবং ভিয়েতনাম যাতে যৌথভাবে প্রতিরক্ষা এবং টেকনোলজি ক্ষেত্রে উন্নতি করতে পারে, সেই নিয়ে নতুন পথ উন্মোচনের রূপরেখা তৈরি হল এই বৈঠকে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, এই দুই মন্ত্রীর বৈঠকে দুই দেশের প্রতিরক্ষা এবং তথ্যপ্রযুক্তি সেক্টর আরও উন্নত করার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তারা জানিয়েছে, " দুই মন্ত্রী আলোচনাবদ্ধ হয়ে চিন্তাভাবনা করতে শুরু করেছেন, কিভাবে দুটি দেশ একসাথে প্রতিরক্ষা এবং টেকনোলজি দুই ক্ষেত্রে উন্নতি করতে পারে সেই নিয়ে। যদি এই পরিকল্পনা সফল হয়, তাহলে দুটি দেশ দুই মেরু থেকেই একে অপরকে সাহায্য করতে পারবে।"

এই বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী ২০২১-২৫ এরমধ্যে তারা নিজেদের এই যৌথ প্রকল্পের উপরে কাজ শুরু করবে। দক্ষিণ এশিয়া রাষ্ট্রপুঞ্জের অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ ভিয়েতনাম, চীনের সঙ্গে দেশের পরিধি নিয়ে সমস্যায় জড়িয়ে রয়েছে। দক্ষিণ চীন সমুদ্র অঞ্চলে চীন এবং ভিয়েতনামের এই সমস্যা বহুদিনের। অন্যদিকে, দক্ষিণ চীন সমুদ্র থেকে ভারত তৈল আহরণ করতে চাইছে, যদি ভারতের অর্থনীতি আরো সুদৃঢ় হতে পারে। চীন দাবি করে, দক্ষিণ চীন সমুদ্রের সম্পূর্ণ এলাকা তাদের। কিন্তু ফিলিপাইন, ব্রুনেই এবং ভিয়েতনামসহ একাধিক দেশ তাদের নিজেদের দাবি কড়ায় গণ্ডায় বুঝে নিতে বদ্ধপরিকর। দক্ষিণ চীন সমুদ্র প্রাকৃতিক হাইড্রোকার্বনের (পড়ুন- পেট্রোল, ডিজেল এবং অন্যান্য খনিজ তৈল ও আরো অনেক পদার্থ) একটি বিশাল বড় ভান্ডার। এই সমুদ্র থেকে চীন অনেকটা সুবিধা করতে পারে।

কিন্তু, বাকি দেশগুলিও তাদের হক বুঝে নিতে চাইছে। তাই এবারে ভিয়েতনামের সঙ্গে তাদের সাহায্য করতে এগিয়ে এসেছে ভারত। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকের পর ভিয়েতনামের প্রতিরক্ষামন্ত্রী বললেন, " ভারত এবং ভিয়েতনাম বহুদিন ধরে পরস্পরের সাহায্য করে আসছে কঠিন সময়ে। সাম্প্রতিককালে আমরা একসাথে প্রতিরক্ষা ক্ষেত্রে সমূহ উন্নতি করতে পেরেছি।" অন্যদিকে, রাজনাথ সিং বললেন, " ভিয়েতনামের প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে দারুন বৈঠক হলো আজকে। আমরা যদি আমাদের এই নতুন পরিকল্পনা বাস্তবায়িত করতে পারি তাহলে ভারত এবং ভিয়েতনাম পরবর্তীকালে আরো সুদৃঢ় এবং কার্যকরী সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে একসাথে। "