ভারতকে দেখে শিখুক, পাকিস্তানের সরকার 'ধড়হীন মুরগির' মতো, ফের ভারতের পাশে ইমরান খান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/05/2022   শেষ আপডেট: 22/05/2022 8:48 a.m.
ইমরান খান ছবি সংগৃহীত

ভারতের পেট্রোপণ্যের দাম কমানোর পরেই পাকিস্তানের বর্তমান সরকারের বিরুদ্ধে রীতিমতো ক্ষোভ উগরে দিলেন ইমরান খান

ফের ভারতের পক্ষে গলা চড়ালেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। সেই সঙ্গে সেদেশের বর্তমান সরকারের বিরুদ্ধে একাধিক ক্ষোভ উগরে দিলেন। 'আমেরিকার চাপে' নতিস্বীকার নয়, বরং ভারত নিজস্ব পররাষ্ট্রনীতির সুবিধা ভোগ করছে। মিত্র রাষ্ট্র রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক রেখে আখেরে ভারত তার মুনাফাই করল, এমন মন্তব্য করতে দেখা গেল পাক প্রধানমন্ত্রীর কথায়। আর নিজের দেশের বর্তমান শাসকদলকে তিনি 'ধড়হীন মুরগির' সঙ্গে তুলনা করলেন।

গতকাল শনিবার নিজের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে জ্বালানির উপর শুল্ক কমানোর কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বলেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর সরকার দরিদ্র এবং সাধারন মানুষের কষ্ট লাঘব করার জন্য সব সময় প্রতিশ্রুতিবদ্ধ। সাধারণ মানুষের সুরাহার জন্য আমরা আরও কিছু পদক্ষেপের ঘোষণা করতে চলেছি। এবার থেকে পেট্রোল এবং ডিজেলের উপরে এক্সাইজ ডিউটি অনেকটা কমিয়ে দেওয়া হবে। তার পাশাপাশি রান্নার গ্যাসের ক্ষেত্রেও শুরু করা হবে ভর্তুকি।" এরফলে একধাক্কায় লিটার প্রতি পেট্রোলে সাড়ে ৯ টাকা এবং ডিজেলে কমছে ৭ টাকা।

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী এদিন এক টুইট বার্তায় বলেন, "কোয়াডের অংশ হওয়া সত্ত্বেও, ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের চাপ বজায় রেখেছিল এবং জনসাধারণকে স্বস্তি দিতে ছাড় দেওয়া রাশিয়ান তেল কিনেছিল। এটিই আমাদের সরকার একটি স্বাধীন পররাষ্ট্র নীতির সাহায্যে অর্জন করতে পারত।" তিনি আরও বলেন, "মীর জাফর এবং মীর সাদিকরা শাসন পরিবর্তনের জন্য বাধ্য হয়ে বহিরাগত চাপের কাছে মাথা নত করেছে এবং এখন ধড়হীন মুরগির মতো ছুটছে অর্থনীতির রথচক্রে।"

এই প্রথম নয়, এর আগেও ক্ষমতা হারিয়ে ভারতের দরাজ প্রশংসা করেছিলেন ইমরান খান। এনিয়ে নিজের দেশের কাছে ঘরে-বাইরে অনেকটা চাপের মুখে পড়তে হয়েছিল তাঁকে। এমনকী 'ভারতে চলে যাওয়ার' পরামর্শ দিয়েছিলেন একাংশ। ফের ভারতের সমর্থনে মুখ খোলায় নতুন বিতর্ক তৈরি হল বলছেন আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ।