প্যালেস্তাইনি জঙ্গি আক্রমণে ফের উত্তপ্ত গাজা, আমেরিকার পাশে থাকার আশ্বাস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/05/2021   শেষ আপডেট: 12/05/2021 10:52 a.m.
twitter.com/alxihxz

গাজা ভূখণ্ডে ইজরায়েল প্যালেস্তাইন সংঘর্ষে নিহত এক ভারতীয় মহিলা

ইজরায়েলে প্যালেস্তাইনি জঙ্গির আক্রমণে ফের উত্তপ্ত হয়ে উঠল গাজা ভূখণ্ড এবং জেরুজালেমের একাংশ। সোমবার থেকে মঙ্গলবার রাত পর্যন্ত এই সংঘর্ষ জারি ছিল। শ'য়ে শ'য়ে রকেট হানায় বিধ্বস্ত হয় মধ্য ও দক্ষিণ ইজরায়েলের অংশগুলি। ইজরায়েলি সেনা পাল্টা প্যালেস্তাইনি জঙ্গিদের উপর হামলা চালায়। হামলাকারীরা হামাস জঙ্গি বলে জানা গেছে। হাসপাতাল সূত্রে খবর, দু'দিনের এই সংঘর্ষে কমপক্ষে ৩২ জন প্যালেস্তাইনি নিহত হয়েছেন, ২২০ জন গুরুতর আহত। সংঘর্ষের দ্বিতীয় দিনে মঙ্গলবার হামাস জঙ্গি সংগঠনের আক্রমণে ইজরায়েলের দক্ষিণাংশে গাজা ভূখণ্ডে দুজন মহিলা নিহত হয়েছেন। তাঁদের মধ্যে একজন ভারতীয়। ৩২ বছর বয়সী সৌম্যা সন্তোষ মারা যান। সৌম্যা সন্তোষের বাড়িটি রকেট হানায় বিধ্বস্ত হয়েছে। তিনি তাঁর স্বামী এবং ৯ বছরের এক কন্যা সন্তানকে বাঁচিয়ে নিজে আত্মাহুতি দিয়েছেন বলে খবর।

প্যালেস্টাইনি জঙ্গিরা সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে আচমকা রকেট আক্রমণ চালায়। পাল্টা আক্রমণ চালায় ইজরাইলি সেনা। দু'পক্ষের সংঘর্ষে আতঙ্কিত গাজাবাসী রাত্রির অন্ধকারে বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে বেরিয়ে পড়েন। লড শহরের দু'জন বাসিন্দা গুরুতর আহত হয়েছেন, যখন তাঁদের বাড়ির উপর রকেট হামলা হয়। বাড়িটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। তাঁদেরকে স্থানীয় হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। ইজরায়েল ডিফেন্স ফোর্স জানিয়েছে, গাজা ভূখণ্ডের বেশকিছু প্রান্ত থেকে জঙ্গিরা হামলা চালিয়েছে।

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, জঙ্গিরা 'লাল সীমা' অতিক্রম করেছে। জঙ্গিদের এই আক্রমণ বরদাশ্ত করা হবে না। কড়া হাতে জবাব দেওয়া হবে।ইজরায়েলের প্রধানমন্ত্রীর পাশে দাঁড়িয়ে উত্তেজনা কমাতে দু'পক্ষকে আর্জি জানিয়েছে আমেরিকা। রাষ্ট্রপুঞ্জের মুখপাত্র রুপার্ট কোলভিল বলেছেন, "সমস্ত ধরনের সন্ত্রাসের বিরোধিতা করছি। ইজরায়েল সরকারকে গাজা ভূখণ্ডের বাসিন্দাদের বাক্ স্বাধীনতা, জমায়েত ও জনসভার অধিকার দিতে হবে।"