এইচআইভি থেকে মুক্তির সহজলভ্য পথ খুঁজে ফেললেন গবেষকরা, দেখুন কিভাবে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/02/2022   শেষ আপডেট: 17/02/2022 5:26 a.m.
এইচআইভি এইডস https://www.pexels.com

লিউকেমিয়া আক্রান্ত এক মহিলাকে এইচআইভি মুক্ত করে অসম্ভবকে সম্ভব করে দেখালেন গবেষকরা

ধার কমলেও এখনো সারা বিশ্বজুড়ে প্রাণঘাতী রোগ হিসেবে নিজের আক্রমণের ধারা বজায় রেখেছে এইচআইভি। এই মারণ রোগের সরাসরি কোনো ওষুধ এখনো পর্যন্ত আবিষ্কার হয়নি। তাই, আক্রান্তদের শরীরে এইচআইভির প্রভাব কমলেও পরিণাম শেষ হয়নি। সারা বিশ্বে এখনো পর্যন্ত মাত্র দুইজন পুরুষ ছিলেন যারা এইচআইভি থেকে সম্পূর্ণরূপে মুক্ত হয়েছেন। আর বুধবার এই তালিকায় যুক্ত হলো এক মহিলার নাম। তিনি হলেন বিশ্বের প্রথম মহিলা যিনি এইচআইভি থেকে সম্পূর্ণরূপে মুক্ত হয়েছেন। তবে এর জন্য যে তিনি কোন ওষুধ গ্রহণ করেছেন তা কিন্তু নয়, বরং তিনি নিজের দেহে সরাসরি স্টেম সেল প্রতিস্থাপন করেছিলেন, যার ফলস্বরূপ তিনি এই মারণব্যাধি থেকে মুক্তি পেয়েছেন।

গবেষকরা জানাচ্ছেন, এই মহিলাই হলেন বিশ্বের তৃতীয় ব্যক্তি যিনি এইচআইভি থেকে সম্পূর্ণরূপে মুক্ত হলেন। রেট্রোভাইরাস এবং সুবিধাভোগী সংক্রমন বিষয়ক একটি সম্মেলনে মঙ্গলবার এই স্টেম সেল প্রতিস্থাপন নিয়ে একটি দীর্ঘ বৈঠক হয়ে গেল মার্কিন যুক্তরাষ্ট্রের শহর ডেনভারে। মহিলার উপরে চালানো গবেষণায় পৃথিবীতে এই প্রথমবার এইচআইভি চিকিৎসায় আম্বিলিকাল কর্ড এর থেকে রক্ত প্রতিস্থাপন করার চেষ্টা করেছিলেন গবেষকরা। দেহের অস্থিমজ্জায় যে কোষগুলি সাধারণত রক্ত তৈরিতে সাহায্য করে থাকে, সেখানে শুরু হয়েছিল একটি মাইলয়েড লিউকেমিয়া। এই অবস্থায়, মহিলার স্টেম সেল প্রতিস্থাপন করা অনিবার্য হয়ে পড়েছিল।

অ্যান্টিরেট্রোভিয়াল থেরাপির মত কোন কিছুর ব্যবহার করা হয়নি তার উপর। আম্বিলিকাল কর্ডের মাধ্যমে রক্ত গ্রহণ করে মাত্র ১৪ মাসের মধ্যেই ওই মধ্যবয়সী মহিলা সম্পূর্ণরূপে সুস্থ হয়ে উঠেছেন। অন্যদিকে, যিনি রক্ত দিয়েছিলেন তিনি প্রথম থেকেই এইচআইভি ভাইরাস হতে সুরক্ষিত। ইন্টারন্যাশনাল এইডস সোসাইটির প্রেসিডেন্ট শারণ লিউইন একটি আনুষ্ঠানিক ঘোষণাপত্রে জানালেন, "এই নিয়ে এখনো পর্যন্ত সারাবিশ্বে মাত্র তিনজন এইচআইভি থেকে সম্পূর্ণরূপে মুক্ত হলেন, যে তালিকায় মহিলাদের মধ্যে এই মহিলাই প্রথম।" এর আগে দুটি ঘটনায় একজন শ্বেতাঙ্গ এবং একজন ল্যাটিনি পুরুষের দেহে স্টেম সেল প্রতিস্থাপনের মাধ্যমে তাদেরকে এইচআইভি মুক্ত করা হয়েছিল। তবে সে ক্ষেত্রে আম্বিলিকাল কর্ড ব্যবহার করা হয়নি, বরং সরাসরি অস্থিমজ্জা প্রতিস্থাপনের মাধ্যমেই এই অসম্ভবকে সম্ভব করে তুলেছিলেন গবেষকরা। তবে, অস্থিমজ্জা প্রতিস্থাপনের পদ্ধতিটি সকলের জন্য সুলভ ছিল না। অনেকের ক্ষেত্রে অনেক সমস্যা হতো অস্থিমজ্জা প্রতিস্থাপনের ক্ষেত্রে। তবে গবেষকদের আশা, আম্বিলিকাল কর্ড পদ্ধতি অনেকের কাছেই সহজে গ্রহণযোগ্য হয়ে উঠবে এবং অনেকেই এই পদ্ধতি ব্যবহার করে ভবিষ্যতেও এইচআইভি থেকে মুক্তি পেতে পারবেন।