দু'বছরের জন্য ডোনাল্ড ট্রাম্পকে নিষিদ্ধ ঘোষণা করল ফেসবুক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/06/2021   শেষ আপডেট: 05/06/2021 8:18 a.m.
ডোনাল্ড ট্রাম্প

ক্যাপিটল হিংসার জেরে জানুয়ারি থেকেই ফেসবুক প্ল্যাটফর্মগুলি থেকে অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত ছিলেন তিঁনি

জানুয়ারি মাসের ক্যাপিটল হামলার ঘটনায় কার্যত উস্কানিমূলক মন্তব্য করে আগেই ফেসবুকীয় স্যোশাল নেটওয়ার্কিং মাধ্যমগুলি থেকে অনির্দিষ্টকালের জন্য সাময়িক নিষিদ্ধ ঘোষিত হন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার নিশ্চিতভাবেই দু'বছরের জন্য ট্রাম্পকে নিষিদ্ধ করল ফেসবুক। চলতি বছরের ৭ ই জানুয়ারি অর্থাৎ যেদিন থেকে অনির্দিষ্টকালের জন্য নির্বাসনের মেয়াদ শুরু হয়েছিল, সেই দিন থেকেই এই দু-বছরের নিষেধাজ্ঞা শুরুর তারিখ ধার্য হয়েছে। অর্থাৎ আগামী ২০২৩ সালের ৭ই জানুয়ারি পর্যন্ত ফেসবুক প্ল্যাটফর্মগুলিতে সক্রিয় হতে পারবেননা ট্রাম্প। তবে একইসাথে ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে, এই পদ্ধতিতে সাধারণ মানুষের নিরাপত্তা দিতে পেরেছেন তারা, তবে নির্ধারিত সময়ের আগেই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকে মুক্তি দেবেন তাঁরা।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগের কথা অনুযায়ী, ট্রাম্পের ওপর চাপানো এই শাস্তি যথেষ্ট কঠোর। তাঁর বক্তব্য ও নেওয়া পদক্ষেপগুলি বারংবার ফেসবুকের বিধিনিষেধ ও ব্যবহারের শর্তাবলী লঙ্ঘন করেছে। তাই এমন শাস্তি দিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। বাহ্যিক বিষয়গুলি, যেমন সন্ত্রাসবাদী কাজ, অ্যাসেম্বলির শান্তি বিনষ্ট করা ও সামাজিক উত্তেজনা ছড়ানো ইত্যাদিকে কঠোর হাতে নিয়ন্ত্রণের জন্য নজর থাকবে তাদের, জানান ক্লেগ।

সিইও মার্ক জুকারবার্গ নির্মিত ও চলে আসা বেশ কিছু ফেসবুকীয় পলিসি নতুন কিছু পরিমার্জিত আপডেট নিয়ে আবার কার্যকর হলেও এবার হেভিওয়েট রাজনৈতিক ব্যক্তিত্বদের ওই নীতির আওতাভুক্ত করা হয়নি। কর্তৃপক্ষ থেকে আরও জানানো হয়েছে, খবরে আসার যোগ্য অথচ ফেসবুকের শর্ত লঙ্ঘন করছে, এমন কিছু পোস্ট করলে জনস্বার্থের কথা মাথায় রেখে সাধারণ মানুষ হোক বা হেভিওয়েট রাজনৈতিক ব্যক্তিত্ব, প্রত্যেকেই সমানভাবে বিচার্য হবে।