Earthquake : ভয়াবহ ভূমিকম্প আফগানিস্তানে, মৃত অন্তত ২৫৫, তছনছ অসংখ্য বাড়ি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/06/2022   শেষ আপডেট: 22/06/2022 12:12 p.m.

রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৬.১, কম্পন অনুভূত হয়েছে ভারত ও পাকিস্তানেও

বুধবার সকাল সকাল ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল প্রতিবেশী দেশ আফগানিস্তান। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১। এই ভূমিকম্পে অন্তত ২৫৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অসংখ্য। ভেঙে পড়েছে অসংখ্য বাড়িঘর। কম্পন অনুভূত হয়েছে ভারত ও পাকিস্তানেও।

তালিবান সরকারের একজন ডেপুটি মুখপাত্র বিলাল করিমি টুইটারে লিখেছেন, "এক প্রচণ্ড ভূমিকম্প পাকটিকা প্রদেশের চারটি জেলা কেঁপে ওঠে। আমাদের দেশের কয়েকশো মানুষ মারা গিয়েছেন। আহত হয়েছে অসংখ্য এবং কয়েক ডজন ঘরবাড়ি হয়েছে।" আরও বিপর্যয় এড়াতে অবিলম্বে সমস্ত এলাকায় সাহায্যকারী দল পাঠাতে অনুরোধ করছি।

আমেরিকার মেট্রোলজিক্যাল বিভাগ সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ভূমিকম্প অনুভূত হয়। বুধবার ভোরে এই ভূমিকম্প ধাক্কা দেয়। ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল ওই কম্পনের উৎসস্থল। ঘন জনবসতিপূর্ণ এলাকা হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা গিয়েছে, শুধুমাত্র পাকটিকা প্রদেশেই ১০০ জনের বেশি মারা গেছেন। আহত হয়েছেন ২৫০-র বেশি মানুষ। আফগানিস্তানের তালিবান প্রশাসনের বিপর্যয় মোকাবিলা বিভাগের প্রধান মহম্মদ নাসসিম হাক্কানি এই খবর নিশ্চিত করেছেন। বর্তমানে বিভিন্ন জায়গা থেকে সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। গুড়িয়ে গিয়েছে গোটা পাকটিকা প্রদেশ।