চলতি বছরেই ইউরোপে করোনার শক্তিক্ষয়, ইঙ্গিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/01/2022   শেষ আপডেট: 24/01/2022 9:07 a.m.
অমিক্রন www.pixabay.com

ওমিক্রনই করোনার শেষ, আশায় বুক বাঁধছেন বহু মানুষ

করোনার (Covid-19) নয়া প্রজাতি ওমিক্রন (Omicron) ইউরোপ জুড়ে নতুন আকার ধারণ করেছে। গোটা বিশ্ব না হলেও ইউরোপে খুব শীঘ্রই ওমিক্রন তার শক্তি হারাতে চলেছে। রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ প্রধান হান্স ক্লাজ (Hans Cluge) এমনই ইঙ্গিত দিয়েছেন। তাঁর দাবি, চলতি বছরের মার্চের মধ্যেই ইউরোপের ৬০ শতাংশ মানুষ ওমিক্রনে আক্রান্ত হবেন। আর তারপর থেকেই ওমিক্রন তার শক্তি হারিয়ে ফেলে ধীরে ধীরে করোনা ভাইরাস সাধারণ একটি রোগে পরিণত হবে।

আন্তর্জাতিক এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় প্রধান হান্স ক্লাজ জানিয়েছেন, ইউরোপ অতিমারীর শেষ ধাপে পৌঁছেছে। গত কয়েক মাসে বিশ্বের একটা বড় অংশের মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। তা করোনা টিকার কারণে হোক কিংবা ধীরে ধীরে করোনা তার শক্তিক্ষয়ের কারণে হোক। খুব শীঘ্রই ইউরোপ করোনার অতিমারী থেকে কাটিয়ে উঠবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় শাখার প্রধান আরও জানিয়েছেন, এমন অবস্থায় কোভিড বিধি-নিষেধ অগ্রাহ্য করলে চলবে না। কারণ চলতি বছরের শেষে ফের ঘুরতে পারে করোনা, যদিও ততক্ষণে তা সাধারণ ফ্লু-তে রূপান্তরিত হতে পারে। তিনি আশারবাণী শুনিয়ে বলেছেন, ইউরোপে করোনার শেষের শুরু। একটু সতর্ক থাকলে রুখে দেওয়া সম্ভব।

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় শাখার প্রধানের কথা অনেকেই মানতে নারাজ। অনেকেই প্রশ্ন তুলেছেন এই কথার সারবত্তা আদৌ আছে কি? ইউরোপ জুড়ে যেভাবে হু হু করে বাড়ছে করোনার নতুন স্ট্রেন ওমিক্রন, তাতে কীভাবে কোভিডের দাপট শেষ হতে চলেছে, তাই নিয়ে প্রশ্ন তুলেছেন একাংশ। যদিও হু-র ইউরোপীয় শাখার প্রধানের এই কথায় অনেকেই আশায় বুক বাঁধতে শুরু করেছেন।