নয়া প্রেসিডেন্ট হিসাবে শপথ নেওয়ার পরেই ট্রাম্পের বিরুদ্ধে পেন ধরলেন বাইডেন, পরিবর্তন করলেন একাধিক আইনে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/01/2021   শেষ আপডেট: 21/01/2021 7:39 p.m.
-

নষ্ট করার মতো সময় নেই : একাধিক আইনে পরিবর্তন এনে জো বাইডেন'র মত

বুধবার আমেরিকার নয়া প্রেসিডেন্ট হিসাবে শপথ নেওয়ার পরেই ট্রাম্পের বিরুদ্ধে পেন ধরলেন বাইডেন। আইনের বেশ কয়েকটিতেই পরিবর্তন আনার বিষয়ে সই করলেন জো বাইডেন। এমনকি ইতিমধ্যেই বেশ কয়েকটি নতুন প্রস্তাবনা এনে ট্রাম্পের নেওয়া একাধিক সিদ্ধান্ত বাতিল করলেন তিনি। এরপরেই বললেন, “নষ্ট করার মতো সময় নেই।”

সাক্ষরের পর প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, 'আমাদের দীর্ঘ পথ যেতে হবে।' তিনি আরও বলেন, ‘‘আমি যে বিষয়গুলিতে আজ সই করব, সেগুলি আন্তর্জাতিক ক্ষেত্রে পরিবেশ বিষয়ক লড়াইয়ে আমেরিকার ভূমিকা, করোনার বিরুদ্ধে লড়াই, বর্ণবৈষম্য ও পিছিয়ে পড়া মানুষদের হয়ে কাজ করতে সাহায্য করবে। তবে এটাকে কেবল মাত্র একটা সূত্রপাত বলা যেতে পারে।”

গণতন্ত্র বহাল থেকেছে। শপথ নিয়েই এই কথা বললেন আমেরিকার ৪৬তম রাষ্ট্রপতি জো বাইডেন। দিলেন ঐক্যের বার্তা। একই সঙ্গে আমেরিকার বুকে যে সন্ত্রাসবাদী শক্তি আছে, সেটিকে উপড়ে ফেলার কথা বলেন তিনি।

সূত্রের খবর, করোনা বিষয়ে ট্রাম্পের মতো বেপরোয়া না হয়ে সাবধানী হতে চাইছেন বাইডেন। ওভালে প্রেসিডেন্টের ডেস্কে সাংবাদিকদের উপস্থিতিতে প্রথম তিনটি কার্যকরী আদেশে স্বাক্ষর করেন বাইডেন। প্রথমটি হল, ফেডেরাল প্রপার্টিতে মাস্ক ও সামাজিক দূরত্ববিধি বাধ্যতামূলক, দ্বিতীয়টি নিম্নবিত্ত সম্প্রদায়কে সমর্থন এবং তৃতীয়টি হল-প্যারিস জলবায়ু চুক্তিতে পুনরায় যোগদান।