Bangladesh: চট্টগ্রামের সীতাকুণ্ডে কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ, মৃত অন্তত ৫, আহত শতাধিক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/06/2022   শেষ আপডেট: 05/06/2022 8:07 a.m.
https://twitter.com/nazsvo

বিস্ফোরণের প্রচন্ড শব্দে ভেঙে যায় আশপাশের বাড়ির কাচ, গুরুতর আহত শতাধিক, ২০ জনের অবস্থা অতি আশঙ্কাজনক

বাংলাদেশের (Bangladesh) চট্টগ্রামের সীতাকুণ্ডের একটি কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ। বিস্ফোরণের দাপট এতটাই তীব্র ছিল যে মুহূর্তের মধ্যেই আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। সেদেশের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, গোটা ঘটনায় মৃত্যু হয়েছে ৫ জনের। পুলিশ ও দমকলকর্মী-সহ গুরুতর আহত হয়েছেন শতাধিক। তাঁদের স্থানীয় হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

সূত্রের খবর, শনিবার রাত ১১ টা নাগাদ চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে আগুন লাগে। যে জায়গায় কন্টেইনারের লোডিংয়ের কাজ চলে, সেখানেই বিস্ফোরণটি হয়েছে। খবর যায় পুলিশ এবং দমকল বাহিনীকে। একটি কন্টেইনারে আগুন লাগলেও অচিরেই সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। মুহূর্তের মধ্যেই চারপাশটা দাউদাউ করে জ্বলতে থাকে। সেই কন্টেইনারের ভেতর বিষাক্ত সব গ্যাস, রাসায়নিক দ্রব্য মজুত ছিল।

কন্টেইনার ফেটে যাওয়ার শব্দ এতটাই তীব্র ছিল যে আশেপাশের ৪ কিলোমিটার পর্যন্ত সেই শব্দ পৌঁছে যায়। আশপাশের বাড়ির কাচ মুহূর্তের মধ্যে ঝনঝন শব্দে ভেঙে পড়ে। রবিবার সকালেও কমেনি আগুনের তীব্রতা। তবে গতকাল রাতের চেয়ে অনেকটাই নিয়ন্ত্রণে। গোটা এলাকাটাই যেন গ্যাস চেম্বার। এই মর্মান্তিক ঘটনায় বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন।

কেবল সেই ডিপোর কর্মচারী নয়, পুলিশ ও দমকলকর্মীরাও গুরুতর আহত হয়েছেন। ২০ জনের অবস্থা অতি আশঙ্কাজনক। তাঁদের দেহের ৬০ শতাংশের বেশি অগ্নিদগ্ধ হয়েছে। এই কন্টেইনার ডিপোতে শিল্পতে প্রয়োজনীয় অত্যন্ত শক্তিশালী রাসায়নিক দ্রব্য মজুত থাকত বলে খবর। রবিবার সকালেও আগুনের লেলিহান শিখা দাউদাউ করে জ্বলতে দেখা গেছে।