তাপমাত্রা এবং স্পর্শের রিসেপ্টর নিয়ে গবেষণা, নোবেল পুরস্কার জিতলেন দুই মার্কিন বিজ্ঞানী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/10/2021   শেষ আপডেট: 04/10/2021 5:22 p.m.
ডেভিড জুলিয়াস এবং আর্ডেন পাতাপৌতিয়ান twitter.com/NobelPrize

এই দুই মার্কিন বিজ্ঞানী ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার অধ্যাপক

এবারে ফিজিওলজি বা মেডিসিনে নোবেল পুরস্কার পেলেন আমেরিকার দুই বিজ্ঞানী ডেভিড জুলিয়াস এবং আর্ডেম পাতাপৌতিয়ান। যৌথভাবে এবারে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করলেন। তাপমাত্রা এবং স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য তাদের দুজনকে নোবেল পুরস্কারে ভূষিত করেছে নোবেল কমিটি। নোবেল পুরস্কার কমিটির মহাসচিব টমাস পার্লম্যান সোমবার চিকিৎসাবিজ্ঞানে নোবেল প্রাপকদের নাম ঘোষণা করলেন। সুইডেনের রাজধানী স্টকহোমে কর্লিনস্কা ইনস্টিটিউটে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। তবে নাম ঘোষণার আগে চিকিৎসায় নোবেলের জন্য মনোনীত ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা জানানো হয়নি।

ডেভিড জুলিয়াস শরীর তত্ত্ব এবং আর্ডেম পাতাপৌতিয়ান ওষুধ আবিষ্কারের জন্য এই নোবেল পুরস্কার লাভ করলেন। স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য এই দুই বিজ্ঞানী যৌথভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন বিজ্ঞান ক্ষেত্রে। গত বছর, ২০২০ সালে চিকিৎসা বিজ্ঞানের জন্য নোবেল পুরস্কার লাভ করেছিলেন তিনজন বিজ্ঞানী। এরা তিনজন ছিলেন হার্ভে জে আল্টার, চার্লস এম রাইস এবং মাইকেল হাউটন। তারা লিভারের ক্ষতি করে এমন হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার করেছিলেন।

এই গুরুত্বপূর্ণ আবিষ্কারটি একটি মারাত্মক রোগের প্রতিকার খুঁজে পেতে অনেক ভাবে সাহায্য করেছিল। তারপর এইবারে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করলেন দুই মার্কিন বিজ্ঞানী। নোবেল কমিটির জুরিরা জানালেন, "ওই দুই বিজ্ঞানী যুগান্তকারী গবেষণা করেছেন। তাদের জন্য আমরা জানতে পেরেছি কিভাবে উত্তাপ, শৈত্য এবং যান্ত্রিক শক্তি আমাদের স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করতে পারে এবং কোন পদ্ধতিতে আমরা বাইরের জগতের সঙ্গে মানিয়ে নিতে পারি।" জুরীরা আরো বলেন , "আমরা দৈনন্দিন জীবনে নিয়মিত তাপ এবং শৈত্য অনুভব করে থাকি। কিন্তু কীভাবে আমাদের স্নায়ু তাতে সাড়া দিয়ে থাকে, সেই ব্যাপারে আমরা কিছু ভাবিনা। এ বছর যারা নোবেল পুরস্কার পেয়েছেন তারা এই বিষয়টি নিয়ে গবেষণা করেছেন।"

প্রসঙ্গত উল্লেখ্য, নোবেল পুরস্কারের মূল্য হল ১১ লক্ষ মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় ৮১ কোটি ৭৫ লক্ষ ৭৩৫ টাকার কাছাকাছি। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার অধ্যাপক জুলিয়াস এবং ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার স্ক্রিপ্স রিসার্চের অধ্যাপক আর্ডেম দুজনে এই অর্থ ভাগ করে নিলেন। এই প্রথমবার সারা বিশ্বজুড়ে করোনা অতিমারীর মধ্যেই নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হলো। সাধারণভাবে জানুয়ারি মাসের মধ্যে পুরস্কার প্রাপকদের বেছে নেওয়া হয়। কিন্তু এবারে জানুয়ারি মাসে করোনাভাইরাস অতিমারির মধ্যে পুরস্কার দেওয়া সম্ভব ছিল না। এই কারণেই এবারে অক্টোবর মাসে নোবেল পুরস্কার দেওয়ার অনুষ্ঠান করা হলো। আগামী মঙ্গলবার পদার্থবিদ্যায় নোবেল প্রাপকদের নাম ঘোষণা করা হবে। বুধবার ঘোষিত হতে চলেছে রসায়নে নোবেল প্রাপকদের নাম। বৃহস্পতিবার আমরা জানতে পারব সাহিত্যে কারা নোবেল পেলেন এই বছর। শুক্রবারে জানা যাবে শান্তিতে কারা নোবেল পাচ্ছেন এবং আগামী সোমবার জানানো হবে অর্থনীতিতে নোবেল প্রাপকদের নাম।