আমেরিকার লড়াই ছিল আল কায়দার বিরুদ্ধে, সে দেশ গঠন করা নয় : জো বাইডেন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/08/2021   শেষ আপডেট: 17/08/2021 10:06 a.m.
-facebook@joebidenofficial

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে অবশেষে নীরবতা ভাঙল আমেরিকা

গত দিন কয়েক আফগানিস্তানের (Afghanistan) গৃহযুদ্ধ নিয়ে আশ্চর্যভাবে আমেরিকার (America) নীরবতা নানা মহল থেকে প্রশ্ন তুলেছে। অনেকেই আবার আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে সরাসরি আমেরিকাকে দুষছেন। এবার সরাসরি ডোনাল্ট ট্রাম্পের পাশাপাশি আমেরিকার সাধারণ জনগণের একটা বড় অংশ আফগানিস্তানের এই সংকটের জন্য সরাসরি বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে (Joe Biden) কাঠগোড়ায় তুলেছেন। ঘরে বাইরে গভীর চাপে সোমবার রাতে কার্যত বাধ্য হয়ে জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন বাইডেন। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি যে যুক্তি খাড়া করেছেন, তা শুনেই চোখ কপালে উঠেছে অনেকের। পাল্টা যুক্তিতে আমেরিকার কূটনৈতিক স্বার্থপরতার দিকটি অনেকেই তুলে ধরেছেন।

এদিনের ভাষণে বাইডেন কী বলেছেন ? বাইডেন সরাসরি বলেছেন, আফগানিস্তানের এই পরিস্থিতির জন্য 'আমি অনুতপ্ত নই'। তিনি আরও উল্লেখ করেছেন, বর্তমান আফগানিস্তানের এই অবস্থার জন্য সেদেশের আফগান সামরিক ও রাজনৈতিক শক্তির ব্যর্থতাই দায়ী। আফগানিস্তানে আমেরিকার মিশন কখনোই একটা দেশ গঠনের জন্য ছিল না। বাইডেনের আরও সাফাই, আল কায়দার বিরুদ্ধে লড়াই করতে গিয়েছিল আমেরিকা। আফগান রাষ্ট্রব্যবস্থা গড়ে দিতে নয়। তবে এরসঙ্গে তিনি আরও একটি কূটনৈতিক চতুর কথাও জুড়ে দিয়ে পিঠ বাঁচালেন। তিনি জানালেন ভবিষ্যতে সন্ত্রাসের বিরুদ্ধে এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়বে আমেরিকা। আর সেদেশ থেকে ফিরে আসতে আগ্রহী আমেরিকানদের বাধা দিলে ছেড়ে কথা বলবে না আমেরিকা।

অন্যদিকে আফগানিস্তানের বর্তমান অবস্থার জন্য পূর্বতন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের উপর সমস্ত ব্যর্থতার দায় চাপিয়েছেন বাইডেন। উল্টোদিকে গত দিন কয়েক ধরেই ট্রাম্প এবং তাঁর অনুগামীরা ক্রমাগত আফগানিস্তান বিষয়ে বাইডেনের ব্যর্থতা তুলে ধরছেন। এমনকী ট্রাম্প বাইডেনের পদত্যাগও দাবি করেছেন। ঘরে বাইরে চাপে পড়ে বাইডেন কার্যত সেফ সাইডে গোল দিলেন বলছেন ওয়াকিবহাল মহল।