কোভ্যাক্সিন টিকার ৫ লক্ষ ডোজ আফগানিস্তানে পাঠাল ভারত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/01/2022   শেষ আপডেট: 01/01/2022 3:35 p.m.
By Srikanth Ramakrishnan/BESTpedia - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=107544863

পরবর্তীতে পাঠানো হবে আরও পাঁচ লক্ষ টিকা

শনিবার প্রতিবেশী রাষ্ট্র আফগানিস্তানে (Afghanistan) কোভ্যাক্সিন টিকার (COVAXIN) পাঁচ লক্ষ ডোজ পাঠাল ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রালয়ের (MEA) তরফ থেকে জানানো হল সেই কথা।

মন্ত্রালয়ের তরফে জানানো হয়েছে, “মানবিক সহায়তার খাতিরে আজ (শনিবার) ভারতের তরফ থেকে আফগানিস্তানকে ৫,০০,০০০ কোভিড ভ্যাক্সিনের (কোভ্যাক্সিন) ডোজ পাঠানো হয়। টিকাগুলি কাবুলে (Kabul) ইন্দিরা গান্ধী হাসপাতালের হাতে তুলে দেওয়া হয়েছে”।

জানা গিয়েছে, পরবর্তী সময়ে ভ্যাক্সিনের আরও পাঁচ লক্ষ ডোজ আফগানিস্তানের হাতে তুলে দেবে ভারতবর্ষ। সূত্রের খবর, ইতিমধ্যেই আফগানবাসীদের সাহায্যার্থে এবং মানবতার খাতিরে খাদ্যদ্রব্য, ১০ লক্ষ কোভিড টিকা (Covid-19 vaccine) এবং অতি-প্রয়োজনীয় জীবনদায়ী ওষুধ তুলে দেওয়ার সংকল্প করেছে ভারত সরকার।

উল্লেখ্য, ডিসেম্বরের শুরুতে হু’য়ের (WHO) মাধ্যমে আফগানিস্তানকে ১,৬০০ কেজি স্বাস্থ্য সহায়ক দ্রব্য পাঠিয়েছিল ভারত। এবিষয়ে ভারতের বিদেশমন্ত্রক জানিয়েছে, পরবর্তী সময়ে তাঁরা আফগানবাসীদের সাহায্যার্থে গম এবং বাকি স্বাস্থ্য সহায়কগুলি পাঠাবেন। পণ্য পরিবহন সম্পর্কিত তথ্য চূড়ান্ত করার জন্য তাঁরা রাষ্ট্রসংঘের (UN) সাথে আলোচনা করেছেন বলেও জানানো হয়েছে বিদেশমন্ত্রকের তরফে।