হোয়াটসঅ্যাপের একাধিক গ্রুপ নিয়ে কি জেরবার? আসছে হোয়াটসঅ্যাপ 'কমিউনিটি', ঝক্কির দিন শেষ!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/04/2022   শেষ আপডেট: 15/04/2022 11:49 a.m.
WhatsApp

আসছে হোয়াটসঅ্যাপের আরও নতুন চারটি ফিচার, জেনে নিন বিস্তারিত

আপনি কি হোয়াটসঅ্যাপে গ্রুপ (Whatsapp Group) নিয়ে জেরবার? নেট খুললেই বিভিন্ন গ্রুপের একাধিক মেসেজ অনবরত আসতেই থাকে? ইচ্ছে না থাকলেও একাধিক গ্রুপে আপনাকে থাকতেই হচ্ছে? তাহলে এই খবর ঠিক আপনার জন্যই। উপরের সমস্যাগুলো দূর করতে সহজ করে বললে হোয়াটসঅ্যাপের বিভিন্ন গ্রুপগুলোকে একই ছাতার তলায় আনতে এবার উদ্যোগ নিল মেটা (Meta)। এবার একাধিক গ্রুপের ঝক্কির দিন শেষ হতে চলেছে, এমনটাই দাবি করলেন মেটার প্রধান মার্ক জুকেরবার্গ (Mark Zuckerberg)।

গতকাল রাতে হোয়াটসঅ্যাপের মূল সংস্থা মেটার কর্ণধার মার্ক জুকেরবার্গ জানিয়েছেন এমন কথা। তিনি বলেছেন, তাঁর কাছে গ্রাহকদের তরফ থেকে বহুদিন ধরেই এই সমস্যার কথা বলা হচ্ছিল। মেটা যা নিয়ে আগে থেকেই ভাবছিল। অত্যধিক গ্রুপের সমস্যার কথা সকলের মুখেই শোনা যায়। জনপ্রিয় মোবাইল অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ ঘিরে এই সমস্যার কথা অনেককেই বলতে শোনা যায়। না, আর অপেক্ষা নয়! এই সমস্যার সমাধান হতে চলেছে, এমনটাই জানালেন মার্ক জুকেরবার্গ।

বলা হয়েছে, বিভিন্ন গ্রুপের মধ্যে সমগোত্রীয় গ্রুপগুলিকে একই ছাতার তলায় আনা হবে। নাম দেওয়া হবে 'কমিউনিটি'। ধরুন, একটি স্কুলের গ্রুপ। সেখানে বিভিন্ন ক্লাসের গ্রুপ তো আছেই, আবার একই ক্লাসের বিভিন্ন বিভাগ। তার আবার পৃথক গ্রুপ। তাছাড়া ক্লাস টিচারেরে গ্রুপ, স্কুল অ্যাডমিনিস্ট্রেশন গ্রুপ তো আছেই। সঙ্গে আবার স্কুল টিচারদের পার্সোনাল গ্রুপ। দেখা গেছে একই ব্যক্তি বিভিন্ন গ্রুপে আছেন। যার কারণে হোয়াটসঅ্যাপের ভেতর একাধিক গ্রুপের সমাহার। আর মোবাইলের নেট খুললেই কেবল নোটিফিকেশন-র দাপাদাপি। এবার মেটার তরফ থেকে জানানো হয়েছে আর একাধিক গ্রুপের প্রয়োজন নেই। তার বদলে থাকবে কমিউনিটি বলে একটিই অপশন।

কমিউনিটি কীভাবে কাজ করবে? আসলে একই ধরণের বিভিন্ন গ্রুপের প্রধান হিসেবে কাজ করবে কমিউনিটি। যে কেউ কমিউনিটি তৈরি করতে পারবেন, অন্য কাউকে আমন্ত্রণও করা যাবে। যার থাকবে আলাদা অ্যাডমিন। তিনি চাইলে কাউকে গ্রুপে জয়েন, রিমুভ করতে পারবেন। তবে কমিউনিটিতে থাকলেই যে সবাই সব মেসেজ দেখতে পাবেন, তেমনটা কিন্তু নয়। কমিউনিটির ভেতর যে ব্যক্তি যেই গ্রুপের সদস্য, কেবল তিনিই তা দেখতে পাবেন।

এখানেই শেষ নয়, হোয়াটসঅ্যাপে আরও কয়েকটি নতুন জিনিস যুক্ত করা কথা বলেছেন কর্ণধার মার্ক জুকেরবার্গ। এবার থেকে হোয়াটসঅ্যাপেও ফেসবুকের মতো রিয়্যাকশন জানানো যাবে। থাকছে একসঙ্গে ২ জিবি ডেটা ট্রান্সফারের সুযোগ। হোয়াটসঅ্যাপে একসঙ্গে ৩২ জনকে নিয়ে গ্রুপ কল করা যাবে। যেকোন গ্রুপের অ্যাডমিন চাইলেই যেকোন বার্তা মুছে ফেলতে পারবেন। একগুচ্ছ নতুন ফিচারে চমক আনছে বর্তমানে অত্যন্ত জনপ্রিয় মোবাইল অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ।