ইসরোর মাথায় সাফল্যের নতুন পালক, অভিনন্দন জানালেন ইলন মাস্ক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/07/2021   শেষ আপডেট: 15/07/2021 10:01 a.m.
ইসরো গগনযান https://twitter.com/isro

'গগনযান' ভারতের মহাকাশ গবেষণার এক নতুন দিগন্ত

ফের সাফল্য ইসরোর (ISRO)। 'গগনযান' অভিযানের প্রস্তুতির চলছে জোরকদমে। এই প্রস্তুতির অঙ্গ হিসেবে সফলভাবে তৃতীয়বার লিকুইড প্রপেল্যান্ট ইঞ্জিনের দীর্ঘমেয়াদি পরীক্ষা করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরো। এক টুইট বার্তায় ইসরো এমন কথা জানিয়েছে। এই অভিযান সফল হলে ভারতের মাথায় নতুন এক সাফল্যের মুকুট আসতে চলেছে।

উল্লেখ্য, এই গগনযানের মাধ্যমে প্রথমবার কোন মহাকাশচারী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরো। এর আগে যে সকল ভারতীয় বংশোদ্ভূতরা মহাকাশ অভিযানে গেছেন, সেই অভিযান গুলির একটাও ইসরোর ছিল না। সে দিক থেকে ইসরোর এই অভিযান অত্যন্ত গুরুত্বপূর্ণ তো বটেই। ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, 'গগনযান'-এর প্রস্তুতি তুঙ্গে। এখনও পর্যন্ত সব ধরণের পরীক্ষায় যোগ্যতার সঙ্গে উত্তীর্ণ গগনযান। গতকালের পরীক্ষাতেও সফলকাম হয়েছে গগনযান। ইসরো জানিয়েছে, জিএসএলভি এম কে ৩ যানের এল ১১০ লিকুইড স্টেজের পরীক্ষা সফল হয়েছে।

অন্যদিকে, সবকিছু ঠিকঠাক থাকলে এ বছরের শেষের দিকে প্রথমে মানবহীন যান পাঠানোর পরীক্ষা শুরু হবে। সেই পরীক্ষায় সফল হলে আগামী ২০২২-২৩ সাল নাগাদ ফের মানবহীন যান পাঠানো হবে। বেশ কয়েকটি ধাপ উত্তীর্ণ হওয়ার পর মহাকাশচারী পাঠানোর সিদ্ধান্ত নেবে ইসরো। ইসরোর এই প্রচেষ্টায় অভিনন্দন জানিয়েছেন ইলন মাস্ক। তিনি ভারতের মহাকাশ গবেষণা সংস্থার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।