SpaceX Inspiration 4 : সফল বাণিজ্যিক মহাকাশ অভিযান, মহাকাশে পৌঁছল ৪ ভাগ্যবান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/09/2021   শেষ আপডেট: 16/09/2021 11:41 a.m.
ইন্সপিরেশন ৪ https://twitter.com/SpaceX

এই অভিযানের নেতৃত্বে একজন স্কুলছুট

কিছুদিন আগেই স্লোগান উঠেছিল 'মহাকাশ সকলের জন্য উন্মুক্ত'। এবার সেই প্রচেষ্টাই সফল করে দেখাল স্পস এক্সের (SpaceX) 'ইন্সপিরেশন ৪' (Inspiration 4)। বুধবার গভীর রাতে ফ্লোরিডার কেডেনি স্পেস সেন্টার চারজন মহাকাশ পর্যটক উড়াল দিলেন। মহাকাশ অভিযানের ইতিহাসে এ এক ঐতিহাসিক মুহূর্ত তো বটেই, সঙ্গে এই প্রথম বাণিজ্যিক মহাকাশ অভিযানের সফল উৎক্ষেপণ হল।

সামর্থ্য থাকলে আপনিও পারেন এমন মহাকাশ অভিযানের কয়েক দিনের সফর সঙ্গী হতে। নিতে হবে সামান্য কিছু ছোটখাটো প্রযুক্তিগত প্রশিক্ষণ, সঙ্গে মহাকাশে যাওয়ার স্বপ্ন থাকা তো চাই-ই চাই। টিকিট বুকিং ঘরে দেশবিদেশে ঘুরতে যাওয়ার মতোই আপনিও ঘুরতে আসতে পারেন পৃথিবীর মধ্যাকর্ষণ বল ছাড়িয়ে কক্ষপথের কিনারায়।এই বাণিজ্যিক মহাকাশ অভিযানের কথা আগেই অনেকেই ঘোষনা করেছিলেন। অ্যামাজন কর্তা জেফ বেজোস কিংবা টেসলার অধিকর্তা এলন মাস্ক সকলেই এই অভিযানের রাস্তা তৈরিতে কাজ করছেন। এর মধ্যে এলন মাস্কের স্পেস এক্স শুরু করে দিল এই বাণিজ্যিক উড়ান। বুধবার মধ্যরাতে স্পেস এক্সের 'ফ্যালকন ৯' রকেটে চড়ে চারজন ভাগ্যবান নাগরিক এই সুযোগ পেলেন। গোটা এই অভিযানের নাম দেওয়া হয়েছে 'ইন্সপিরেশন ৪'।

কারা সুযোগ পেলেন এই অভিযানে? এই অভিযানের যিনি নেতৃত্ব দিচ্ছেন তিনি একজন স্কুলছুট। বিভিন্ন প্রাইভেট সংস্থায় কাজও করেছেন। তবে স্বপ্ন ছিল আকাশে ওড়ার। বাকি তিনজন একটি প্রতিযোগিতার মাধ্যমে সুযোগ পেয়েছেন। তাঁদের সেই প্রতিযোগিতা নেটফ্লিক্সের ডকুমেন্টরিতে স্থান করে নিয়েছে। আছেন ২৯ বছর বয়সী ক্যানসার জয়ী হ্যালে আর্সেনক্স। আছেন বছর ৪২-এর মার্কিন বিমানবাহিনীর প্রাক্তন সদস্য ক্রিস সেমব্রোস্কি। ৫১ বছর বয়সী ভূ-বিজ্ঞানী সিয়ান প্রোক্টর।

স্পেস এক্সের তরফে এক টুইট বার্তায় বলা হয়েছে, ড্রাগন এবং ইন্সপিরেশন ৪ আনুষ্ঠানিক ভাবে মহাকাশে পৌঁছেছে। তিনদিনের সফরে তাঁরা পৃথিবীর চারপাশ প্রদক্ষিণ করবেন। আমেরিকার প্রাক্তন ফার্স্ট লেডি মিচেল ওবামা তাঁদের অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, "এই চারজনের সাহস, অনুসন্ধিৎসু মন এবং প্যাশন বিশ্বের সকলকে অনুপ্রেরণা জাগাবে।"