কার্ড ছাড়াই এবার এটিএম থেকে তোলা যাবে টাকা, বড় ঘোষনা রিজার্ভ ব্যাঙ্কের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/04/2022   শেষ আপডেট: 08/04/2022 7:28 p.m.
এটিএম @pixabey

সব এটিএমে UPI ব্যবহার করে টাকা তোলার সুবিধে চালু করা হবে

এবার এটিএম কার্ড ছাড়াই টাকা তোলা যাবে ব্যাঙ্ক ও এটিএম থেকে। দেশের সমস্ত ব্যাঙ্কে এহেন পরিষেবা শুরুর ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই। আপাতত দেশের অল্পসংখ্যক ব্যাঙ্কে এই সুযোগ থাকলেও অবিলম্বে এটি শুরু হবে গোটা দেশে। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস মাসিক মুদ্রাস্ফীতি পর্যালোচনা করার সময় বলেছিলেন, "এই মুহূর্তে এটিএম থেকে কার্ড ব্যবহার না করে টাকা তোলার সুযোগ রয়েছে সামান্য কয়েকটি ব্যাংকে। এবার প্রস্তাব দেওয়া হয়েছে সমস্ত ব্যাঙ্ক ও এটিএমেই যেন ইউপিআই ব্যবহার করে টাকা তোলার সুবিধা থাকে।"

বিবিপিএস সম্পর্কে আরবিআই গভর্নর বলেছেন যে বৃহত্তর অনুপ্রবেশের সুবিধার্থে এবং বিবিপিএস এর বৃহত্তর নন ব্যাংক ভারত বিল পেমেন্ট অপারেটিং ইউনিটের অংশগ্রহণকে উৎসাহিত করার জন্য জাতীয় সংস্থা নেটমূল্যের প্রয়োজনীয়তা ১০০ কোটি কমিয়ে ২৫ কোটি করে দিয়েছে। প্রসঙ্গত, বিবিপিএস হল বিল পেমেন্টের একটি প্ল্যাটফর্ম। তিনি আরও জানান, বর্তমানে শুধুমাত্র হাতেগোনা কয়েকটি ব্যাঙ্কেই কার্ড ব্যবহার না করে টাকা তোলার সুবিধে পাওয়া যায়। কিন্তু এবার সব এটিএম-এই ইউপিআই ব্যবহার করে টাকা তোলার সুবিধে চালু করা হবে৷

প্রসঙ্গত উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্কের অন্যতম মূল লক্ষ্য হল আর্থিক লেনদেনের সুরক্ষা অক্ষুন্ন রাখা। আর এই কার্ডবিহীন আর্থিক লেনদেন সেইক্ষেত্রে আর‌ও বেশী সুরক্ষিত পথ, তা বলার প্রয়োজন হয় না। অর্থ তোলা সহজতর হ‌ওয়ার পাশাপাশি সাইবার নিরাপত্তা আর‌ও সুসংগঠিত হবে, এমনটাই জানানো হয়েছে আরবিআই এর বিবৃতিতে। এই ব্যবস্থা চালু হলে কার্ড স্কিমিং, কার্ড ক্লোনিং ও অন্যান্য এটিএম জালিয়াতি সমস্যা অনেক হ্রাস পাবে।