প্রাণ থাকার সম্ভাবনা সুপার আর্থে! পৃথিবী থেকে দূরত্ব মাত্র ৩৬ আলোকবর্ষ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/08/2022   শেষ আপডেট: 04/08/2022 5:48 p.m.
https://twitter.com/SPACEdotcom

গ্রহটিকে গোল্ডিলকস জোন হিসেবে অভিহিত করছেন বিজ্ঞানীরা

‘নতুন পৃথিবী’ খোঁজার চেষ্টায় নিরন্তর গবেষণা চালিয়ে যাচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা। আমাদের চেনা পুরনো গ্রহে এক তো জায়গার অসুবিধে, তার ওপর প্রাকৃতিক সম্পদও নিঃশেষ হওয়ার পথে। আর এবার আমাদের সৌরজগতের বাইরের অবস্থিত রেড ডোয়ার্ফ স্টারের পেছনে থাকা গ্রহের খোঁজ পাওয়া গেল যা আমাদের পৃথিবী থেকে ৩৬ আলোকবর্ষ দূরে। এই 'সুপার আর্থ'এর (Super Earth) কেবলমাত্র সমস্যা হল সর্বক্ষণ কক্ষপথে ঘুরে বেড়াচ্ছে সে। যদিও জেমস ওয়েব টেলিস্কোপের সাহায্যে দেখে বিজ্ঞানীরা আশা করছেন গ্রহে জল থাকা অস্বাভাবিক নয়।

সুবারু টেলিস্কোপে (IRD-SSP) ইনফ্রারেড স্পেকট্রোগ্রাফ (IRD) ব্যবহার করে সুবারু কৌশলগত প্রোগ্রাম দ্বারা Ross ৫০৮b আবিষ্কার করা হয়েছিল। রেড ডোয়ার্ফ নক্ষত্রের উপর পরীক্ষানিরীক্ষা চলাকালীন এই গ্রহটির হদিশ পান জোতিবিজ্ঞানীরা। বাসযোগ্য এই গ্রহটিকে গোল্ডিলকস জোন হিসেবে অভিহিত করছেন বিজ্ঞানীরা। জানা গিয়েছে, গ্রহের তাপমাত্রা খুব বেশী বা কম হ‌বে না অর্থাৎ স্বাভাবিক তাপমাত্রায় থাকবে। আশা করা হচ্ছে গ্রহপৃষ্ঠে জল থাকতে পারে। পৃথিবীর ভরের চারগুণ ওজনের এই গ্রহটি সূর্যের ভরের এক পঞ্চমাংশ। সূর্য থেকে দূরত্ব পৃথিবীর থেকে ০.০৫ গুন বেশী।

গবেষকদের অনুমান, গ্রহটির উপবৃত্তাকার কক্ষপথ থাকতে পারে। নিজের কক্ষে ভ্রমণ করতে গ্রহটির ১১ দিন সময় লাগে। বিজ্ঞানীদের কথায়, "যদিও বর্তমান টেলিস্কোপে বৃহত্তম ডোয়ার্ফ নক্ষত্র বেশী চলে আসার কারণে গ্রহটিকে সরাসরি চিত্রিত করা যাচ্ছে না। ভবিষ্যতে উন্নত টেলিস্কোপের দ্বারা জীবন অনুসন্ধান আমাদের অন্যতম লক্ষ্য হবে।" প্রফেসর বুনোই সাতোঃর মতে, "আইআরডির বিকাশ শুরু হওয়ার পর থেকে ১৪ বছর হয়ে গেছে। আমরা রস 508 বি-এর মতো একটি গ্রহ খুঁজে পাওয়ার আশা নিয়ে আমাদের উন্নয়ন এবং গবেষণা অব্যাহত রেখেছি। নতুন গ্রহ আবিষ্কার করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।"