প্লাস্টিক ব্যবহার করে কংক্রিটের থেকেও শক্তিশালী ইট তৈরি করে তাক লাগলেন ব্যবসায়ী, কুর্নিশ নেটাগরিকদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/02/2021   শেষ আপডেট: 12/02/2021 6:24 p.m.
নজাম্বি মাতি

তার কারখানায় তিনি এক ধরনের ইট তৈরি করে ফেলেছেন, যা কংক্রিটের থেকেও ২ গুন বেশি শক্তিশালী বলে পরীক্ষিত হয়েছে।

পরিবেশ দূষণ বর্তমানে একটি জ্বলন্ত ইস্যু হয়ে উঠেছে বিশ্বের জন্য। পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি জলনিকাশি ব্যবস্থার উন্নতিসাধন সবকিছুর জন্যই বলা হচ্ছে, বন্ধ করুন সাধারণ প্লাস্টিক ব্যবহার। ব্যবহার বেড়েছে বায়োডিগ্রেডেবল প্লাস্টিকের। ৪০ মাইক্রন এর নিচের প্লাস্টিক খুব একটা এখন আর চোখে পড়ে না। এছাড়াও এখন প্লাস্টিকের পুনর্ব্যবহার চলছে দিকে দিকে। সাধারণ পলিথিন ব্যবহার করে প্লাস্টিকের বোতল জাতীয় জিনিস তৈরি হচ্ছে। কিন্তু, একেবারে আস্ত ইট! শুনতে অবাক লাগলেও এরকমটাই করে দেখিয়েছেন নাইরোবির ২৯ বছরের একজন ব্যবসায়ী, নজাম্বি মাতি।

-

তার কারখানায় তিনি এক ধরনের ইট তৈরি করে ফেলেছেন, যা কংক্রিটের থেকেও ২ গুন বেশি শক্তিশালী বলে পরীক্ষিত হয়েছে। আর এই ইট তৈরি করার জন্য তিনি কাজে লাগিয়েছেন শুধুমাত্র প্লাস্টিক। নজাম্বির স্টার্ট আপ কোম্পানি জেঙ্গে মেকার্স প্রাইভেট লিমিটেডে বর্তমানে প্রত্যেকদিন তৈরি হচ্ছে ১,৫০০ এর কাছাকাছি প্লাস্টিকের প্যাভিং স্টোন বা ফুটপাথে বসানোর রঙিন ইটের ব্লক। সঙ্গেই দামের দিক থেকেও এই পেভিং স্টোন বেশ সাশ্রয়ী বটে। এই ইট তৈরির জন্য নজাম্বি বানিয়ে ফেলেছেন একটি প্রোটোটাইপ মেশিন যা প্লাস্টিক পুনর্ব্যবহার করে ইটে রূপান্তরিত করে।

সংবাদমাধ্যমকে মাতি জানিয়েছেন, "প্লাস্টিক হলো এমন একটি পদার্থ, যেটিকে আমরা এখনো ঠিকভাবে বুঝে উঠতে পারিনি। আমরা এই জিনিসের শুধু অপব্যবহার করি। প্লাস্টিকের আসল ক্ষমতার ব্যাপারে আমরা এখনো অবগত নই। কিন্তু প্লাস্টিকের এই যথেচ্ছ ব্যবহার আমাদের আগামী প্রজন্মকে গভীর সমস্যার মুখোমুখি করে দিতে চলেছে।"

উল্লেখ্য, জেঙ্গে মেকার্স প্রাইভেট লিমিটেড স্থাপনের আগে নজাম্বি কেনিয়া অয়েল ইন্ডাস্ট্রিতে একজন ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করতেন। তারপর তিনি তার চাকরি ছেড়ে দিয়ে এই পেভিং স্টোন তৈরির ব্যবসা শুরু করেন। তার এই পেভিং স্টোন বালি এবং প্লাস্টিকের সংমিশ্রণে তৈরি। নজাম্বি তার ব্যবসার কাচামাল সংগ্রহ করেন প্যাকেজিং ফ্যাক্টরি এবং বিভিন্ন প্লাস্টিক পুনর্ব্যবহারকারী সংস্থা থেকে। এরপর তিনি বেছে নেন কোন প্লাস্টিক অন্যদের থেকে ভালো হবে। আর তারপর চলে মেশিনের মাধ্যমে ইট তৈরির প্রক্রিয়া।

-

এখনো পর্যন্ত জেঙ্গে মেকার্স প্রাইভেট লিমিটেড প্রায় ২০ টনের মত বর্জ্য প্লাস্টিক ইটে রূপান্তর করে ফেলেছে। এই প্লাস্টিক নির্মিত পেভিং স্টোন শুধু শক্তিশালী তাই না, আপনাকে বিভিন্ন রঙের অপশন দিতে পারে। শুধু লাল, নীল, বাদামি এবং সবুজ নয়, এই ইট আপনারা পাবেন আরো বিভিন্ন ধরনের রঙের বিকল্পে। শক্তিশালী হওয়ার পাশাপাশি এই ধরনের ইট কংক্রিটের থেকেও দ্বিগুণ ওজন ধরে রাখতে সক্ষম বলে পরীক্ষিত। সাথেই এই স্টার্ট আপ ব্যবসা ১১২টি চাকরির সুযোগ তৈরি করে দিয়েছে আবর্জনা সংগ্রহকারী, মহিলা এবং যুবক - যুবতীদের গ্রুপের জন্য।