ISRO AzaadiSAT: ৭৫ তম স্বাধীনতা দিবসে ৭৫০ জন ছাত্রী বানালেন 'আজাদি স্যাট'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/08/2022   শেষ আপডেট: 07/08/2022 12:10 p.m.
https://twitter.com/isro

'মহাকাশে নারী' এই উদ্দেশ্য নিয়ে ইসরোর নতুন বিজয়রথ, নারী ক্ষমতায়নের এক নয়া দিগন্ত

ভারত ৭৫ তম স্বাধীনতা দিবস পালনের সন্ধিক্ষণে দাঁড়িয়ে। দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসকে আরও স্মরণীয় করতে রাখতে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) বিশেষ উদ্যোগ নিয়েছিল। ইসরোর নেতৃত্বের সারা ভারতের ৭৫০ ছাত্রী আজাদি স্যাট (AzadiSat) নামের একটি স্যাটেলাইট তৈরি করেছিলেন। আজ ৭ অগাস্ট আজাদি স্যাট স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা এসএসএলভি-তে তাঁদের প্রথম বিজয়যাত্রা শুরু হল। 'আজাদি কা অমৃত মহৎসব'-এর অংশ হিসেবে তৈরি হয়েছে এই বিশেষ 'আজাদি স্যাট'। ছাত্রীদের তৈরি স্যাটেলাইটটি শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে যাত্রা শুরু করল। এ এক ঐতিহাসিক মুহূর্ত!

কারা তৈরি করেছেন এই বিশেষ স্যাটেলাইট? গোটা দেশের বিভিন্ন প্রান্ত থেকে বেছে নেওয়া এমন ৭৫০ জন ছাত্রীই তৈরি করেছেন এমন বিশেষ স্যাটেলাইট। দেশের প্রতিটি কোণা থেকে বিজ্ঞান, প্রযুক্তি, গণিতে দক্ষ ছাত্রীদের নির্বাচিত করেছিল ইসরো। এই প্রথম কোন স্যাটেলাইট কেবল মেয়েদের পূর্ণ পরিকল্পনা এবং সহায়তায় তৈরি হল। নারী ক্ষমতায়নের এক নতুন দিগন্ত খুলে গেল বলছেন ওয়াকিবহাল মহল।

এই স্যাটেলাইটের বৈশিষ্ট্য কী? এটি একটি আট কেজির কিউব স্যাটেলাইট। এর মধ্যে আছে ৭৫ টি পেলোড। প্রতিটি পেলোডের ওজন প্রায় ৫০ গ্রাম। এটি হ্যাম রেডিও ফ্রিকোয়েন্সিতে কাজ করে। ইসরো সূত্রে খবর, ছাত্রীদের তৈরি এই পেলোড আর্থ অবজারভেশন স্যাটেলাইট হিসেবে ব্যবহার করা হবে। এই স্যাটেলাইটের মাধ্যমে মূলত ভৌগোলিক পরিবেশ পর্যবেক্ষণ করা সম্ভব হবে। এই স্যাটেলাইট জল, বনাঞ্চল, কৃষিবিদ্যা, মাটি, উপকূল অঞ্চলের একাধিক তথ্য দিতে সক্ষম হবে বলে ইসরো সূত্রে খবর।

তেলেঙ্গানার সেন্ট ফ্রান্সিস গার্লস হাই স্কুলের ছাত্রী শ্রেয়া বলেন, "আমাদের স্কুল থেকে তিনটি দল এই এসএসএলভি লঞ্চে অংশ নিয়েছে। আমি খুব খুশি যে আমরা এই সুযোগটি পেয়েছি। আমরা সত্যিই এটির জন্য কঠোর পরিশ্রম করেছি এবং আজ আমরা করব। আজাদি স্যাট উৎক্ষেপণের সাক্ষী থাকব।" আজাদি স্যাটটি স্পেস কিডজ ইন্ডিয়া নামে একটি সংস্থা দ্বারা তৈরি করা হয়েছে। এই স্যাটেলাইটটি উৎক্ষেপণের পিছনে লক্ষ্য হল STEM (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত)-এ মহিলাদের প্রচার করা, কারণ এই বছরের জাতিসংঘের থিম হল 'মহাকাশে নারী'।