নিরাপত্তার খাতিরে ফের ৫৪ চিনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/02/2022   শেষ আপডেট: 14/02/2022 12:14 p.m.

এর আগে আরও ২৬৭ টি চিনা অ্যাপ ব্যান করেছিল মোদী সরকার

আবারও একগুচ্ছ চিনা অ্যাপ (Chinese app) নিষিদ্ধ করল ভারত সরকার। ৫৪ টি চিনা অ্যাপ ভারতে ব্যবহার করার উপর জারি করা হল নিষেধাজ্ঞা। যত দ্রুত সম্ভব গুগল প্লে-স্টোর-সহ (Google play store) অন্যান্য অ্যাপ স্টোর থেকে ৫৪ টি চিনা অ্যাপ সরিয়ে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে সরকার।

জানা গিয়েছে, দেশবাসীর ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার খাতিরেই নিসিদ্ধ করা হয়েছে অ্যাপগুলি। এর মধ্যে রয়েছে টেনসেন্ট (Tencent), আলিবাবার (Alibaba) মতো আন্তর্জাতিক বাজারে প্রসিদ্ধ তথ্য-প্রযুক্তি সংস্থার একাধিক অ্যাপও। তথ্য-প্রযুক্তি আইনের ৬৯এ ধারা অনুযায়ী এই নির্দেশিকা জারি করেছে তথ্য-প্রযুক্তি মন্ত্রক, এমনটাই খবর সূত্রের।

উল্লেখ্য, নিষিদ্ধ হওয়া অ্যাপগুলির মধ্যে রয়েছে বিউটি ক্যামেরা – স্যুইট সেলফি এইচ ডি, বিউটি ক্যামেরা – সেলফি ক্যামেরা, ইকুইলাইজার অ্যান্ড বেস বুস্টার, ক্যামকার্ড, ভিভা ভিডিও এডিটর, টেনসেন্ট জ্রাইভার, অ্যাপলক, ডুয়াল স্পেস লাইট-সহ আইসোল্যান্ড-২, অনমিওজি চেস, অনমিওজি এরিনা’র মতো গেমিং অ্যাপ্লিকেশন।

২০২২ সালে গালওয়ান উপত্যকায় (Galwan Valley) চিনা সেনাদের সঙ্গে সংঘর্ষ এবং তাতে ২০ ভারতীয় জওয়ান শহীদ হওয়ার পরেই চিনের বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইকের (digital strike) পথে হেঁটেছিল ভারত। সেসময় মোট ২৬৭ টি চাইনিজ অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার। এমনকি ভারতের ডিজিটাল স্ট্রাইকের রোষের মুখে পড়েছিল পাবজি-র মতো জনপ্রিয় অনলাইন গেমও। গালওয়ান নিয়ে এখনও জটিলতা কাটেনি দু’পক্ষের মধ্যে। এর মাঝেই আরও ৫৪ টি চিনা অ্যাপ ব্যান করে প্রতিবেশী দেশের উপর চাপ বাড়াতে চাইছে মোদী সরকার, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞমহল।