ঠান্ডা করবে ঘর, লাগবে না বিদ্যুৎ, IIT গুয়াহাটির বিজ্ঞানীরা তৈরি করলেন এসির দারুণ বিকল্প

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/07/2022   শেষ আপডেট: 07/07/2022 10:08 a.m.
প্রতীকী ছবি https://www.pexels.com/

এই নতুন জিনিসটি তৈরি করা হয়েছে প্যাসিভ রেডিয়েটিভ কুলিং সিস্টেমের মাধ্যমে

আইআইটি গুয়াহাটির (IIT Guwahati) বিজ্ঞানীরা এবারে তৈরি করে ফেললেন একটি এমন প্রযুক্তি যা ব্যবহার করে আপনার ঘর হবে ঠান্ডা, কিন্তু ব্যবহার হবে না কোন বিদ্যুৎ! আর এই জিনিসটি তৈরি করতে ব্যবহার করা হবে রেডিয়েটিভ কুলিং টেকনোলজি। এয়ার কন্ডিশন মেশিন কেনার ক্ষেত্রে আপনার বাজেট যদি কম থাকে এবং আপনি নিজের বাড়ির বিদ্যুতের বিলকেও কমাতে চান তাহলে এটা হতে চলেছে আপনার জন্য একেবারে পারফেক্ট ডিভাইস। এই নতুন ডিভাইসটি এয়ারকন্ডিশন মেশিনের একটি বিকল্প হিসেবে কাজ করবে এবং খুব কম খরচের মধ্যে আপনাকে এয়ারকন্ডিশন মেশিনের সমস্ত সুবিধা প্রদান করবে।

এই মেশিনে ব্যবহার করা হয়েছে একটি বিশেষ ধরনের কোটিং মেটেরিয়াল, যা কিন্তু আদতে একটি রেডিয়েটিভ কুলার। আপনার ছাদের উপরে রেডিয়েটিভ টেকনোলজি ব্যবহার করলে খুব কম সময়ের মধ্যে আপনার ঘর ঠান্ডা হয়ে যাবে। দিনের বেলা হোক কিংবা রাতের বেলা, দুই সময়েই এই রেডিয়েটিভ কুলার কাজ করবে। সাধারণ এয়ারকন্ডিশন মেশিনের বিকল্প এই বিশেষ অল্টারনেটিভ কুলার।

আইআইটি গুয়াহাটির রিসার্চ স্কলার আশিষ কুমার চৌধুরী বলছেন, "প্যাসিভ রেডিয়াটিভ কুলিং সিস্টেম চারিপাশ থেকে সমস্ত তাপ শোষণ করে সেই সমস্ত তাপকে আইআর রেডিয়েশনের আকারে আবারো মহাকাশে ফেরত পাঠিয়ে দেয়। সাধারণত সমস্ত ধরনের প্যাসিভ রেডিয়েটিভ কুলিং সিস্টেম রাত্রের দিকে কাজ করে। কিন্তু এই সিস্টেমটির জন্য আলাদা করে সোলার রেডিয়েশনকে প্রতিফলিত করার একটি টেকনোলজি ব্যবহার করা হয়েছে। এখনো পর্যন্ত দিনের বেলা ততটা ঠান্ডা করতে পারে না এই রিফলেক্টিভ টেকনোলজি। তবে আমরা খুব শীঘ্রই টেকনোলজিকে আরো উন্নত করে চেষ্টা করবো যেন দিনের বেলাতেও একই রকম ভাবে টেকনোলজি ঠান্ডা করতে পারে।"

আইআইটি গুয়াহাটি ইলেকট্রনিক্স এবং ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর অ্যাসিস্ট্যান্ট প্রফেসর দেবব্রত সিকদার বলেছেন, "দিনের বেলা কাজ করে এরকম প্যাসিভ রেডিয়েটিভ কুলার টেকনোলজি তৈরি করা একটা বিশাল বড় চ্যালেঞ্জের কাজ ছিল আমাদের জন্য। আমরা সেই চ্যালেঞ্জে সম্পূর্ণরূপে সফল এখনো পর্যন্ত না হলেও, আশা করছি খুব শীঘ্রই আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো।"