প্রথম ভারতীয় হিসাবে নাসা’র বিশেষ কর্মসূচি সম্পূর্ণ করলেন সেকেন্ড ইয়ারের ছাত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/12/2021   শেষ আপডেট: 26/12/2021 6:48 p.m.
https://twitter.com/VSReddy_MP

এই প্রোগ্রামের জন্য সারা বিশ্ব থেকে সেরা ২০ জন যুবক-যুবতীদের বাছাই করেছিল নাসা

নাসা’র (NASA) মতো আন্তর্জাতিক স্তরের মহাকাশ গবেষণা কেন্দ্র, যেখানে বহু তপস্যা করে পৌঁছাতে পারেন বিশ্বেসেরা মেধাবী ব্যক্তিত্বরা, সেখানেই ভারতের তরফ থেকে প্রথম প্রতিনিধি হিসাবে বিশেষ একটি কর্মসূচি সম্পূর্ণ করলেন দ্বিতীয় বর্ষে পাঠরতা এক ইঞ্জিনিয়ারিং ছাত্রী।

তাঁর নাম জাহ্নবী দাঙ্গেটি। অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) পশ্চিম গোদাবরী জেলার পালাকল্লু নিবাসী এই ছাত্রী লক্ষ লক্ষ ভারতীয়ের স্বপ্ন কার্যত বাস্তবে পরিনত করেছেন। যুক্তরাষ্ট্রের অ্যালাবামায় অবস্থিত নাসা’র কেনেডি স্পেস সেন্টার (Kennedy space centre) থেকে ইন্টারন্যাশনাল এয়ার অ্যান্ড স্পেস প্রোগ্রাম (International Air And Space Program) সফলভাবে সম্পূর্ণ করেছেন জাহ্নবী। উল্লেখ্য, তাদের এই প্রোগ্রামের জন্য সারা বিশ্ব থেকে সেরা ২০ জন যুবক-যুবতীদের বাছাই করেছিল নাসা। তাঁদের একজন ছিলেন জাহ্নবী। আর সেই কর্মসূচি সম্পূর্ণ করে প্রথম ভারতীয় হিসাবে নজির গড়লেন তিনি।

কিন্তু এই কর্মসূচিতে কি কি শিখলেন তিনি? জাহ্নবী জানিয়েছেন, জিরো গ্রাভিটি (zero gravity) থেকে শুরু করে মাল্টি-অ্যাক্সেস ট্রেনিং (multi-access training), জলের তোলায় রকেট লঞ্চ (rocket launch) সবই শেখানো হয়েছিল তাঁদের। জীবনে প্রথমবারের জন্য এরোপ্লেন ওড়ানোরও সুযোগ দেওয়া হয় জাহ্নবীকে।

জানা গিয়েছে, কর্মসূচি চলাকালীন ‘টিম কেনেডি’র মিশন ডিরেক্টরের পদে নিযুক্ত করা হয় জাহ্নবী দাঙ্গেটিকে। নানান দেশ থেকে আগত ১৬ জনের একটি গ্রুপকে পরিচালনা করার দায়িত্ব ছিল তাঁর কাঁধে। উল্লেখ্য। কর্মসূচি চলাকালীন তাঁর টিম সফলভাবে একটি মিনিয়েচার রকেটও উৎক্ষেপণ এবং অবতরণ করান।

বর্তমানে পাঞ্জাবের (Punjab) একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং (Engineering) পড়ছেন জাহ্নবী। এর আগেও নাসা, ইসরো (ISRO)-সহ একাধিক মহাকাশ গবেষণা কেন্দ্রের অনুষ্ঠান এবং কর্মসূচিতে যোগদান করেছেন তিনি। ঘুমোতে যাওয়ার আগে ঠাকুমার কাছ থেকে মহাকাশ সম্পর্কিত একাধিক গল্প শুনে মহাকাশকে ভালোবেসে ফেলা জাহ্নবীকে তাঁর স্বপ্ন সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি জানান, ‘প্রথম ভারতীয় হিসাবে মঙ্গল গ্রহে পা দিতে চান তিনি’।