চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে কোণঠাসা করে সিরিজ পকেটে বিরাট বাহিনীর, এবার ফাইনাল প্রতিপক্ষ টিম নিউজিল্যান্ড

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/03/2021   শেষ আপডেট: 06/03/2021 6:09 p.m.
বিরাট বাহিনী twitter@BCCI

দুর্দান্ত খেলে ৩-১ ব্যবধানে ইংল্যান্ডকে সিরিজ হারিয়েছে ভারত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্টের দৌড়ে উর্ত্তীন্ন হল বিরাট বাহিনী। আজ মোতেরার চতুর্থ টেস্ট ম্যাচে ভারত অন্ততপক্ষে ইংল্যান্ডের সাথে ড্র করলে ফাইনালিস্ট হওয়ার সুযোগ ছিল। তবে আজকের ম্যাচে ড্র করেনি বিরাট বাহিনী। বরং ব্যাটে-বলে দাপুটে খেলে কিং কোহলির ভারতীয় দল ইংল্যান্ডকে কোণঠাসা করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে গেছে। আগে থাকতেই বেশি পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে ছিল নিউজিল্যান্ড। এরপর ইংল্যান্ডকে হারিয়ে প্রথম স্থানে উঠে এসেছে ভারত। এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এর ফাইনাল হবে টিম নিউজিল্যান্ড বনাম টিম ভারত।

তৃতীয় টেস্টে ভারত ইংল্যান্ডকে হারিয়ে এমনিতেই তাদের প্রতিযোগিতা থেকে ছিটকে দিয়েছিল। কিন্তু আজ যদি ভারত রুট বাহিনীর কাছে হেরে যেত তাহলে ফাইনালের দৌড়ে এগিয়ে যেত টিম অস্ট্রেলিয়া। কিন্তু উল্টে ভারত অস্ট্রেলিয়ার সম্ভাবনাতে জল ঢেলে ইংল্যান্ডের বিরুদ্ধে দাপুটে জয় হাসিল করেছে। আজ চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে এক ইনিংস ও ২৫ রানে পরাজিত করে টিম ইন্ডিয়া। চার টেস্টের ম্যাচ খেলে ৩-১ ব্যবধানে সিরিজ নিজেদের পকেটে পুরেছে বিরাট বাহিনী।

এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট ৬ টি সিরিজ থেকে ৭২.২ শতাংশ হারে ৫২০ পয়েন্ট পেয়েছে ভারত। অন্যদিকে নিউজিল্যান্ড ৫ টি সিরিজ খেলে ৭০.০ শতাংশ হারে ৪২০ পয়েন্ট পেয়েছে। পয়েন্টের নিরিখে ভারত শীর্ষস্থান ও নিউজিল্যান্ড দ্বিতীয় স্থানে আছে। অন্যদিকে টিম অস্ট্রেলিয়া ৩৩২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে। এবার ফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিরাট বাহিনীর ম্যাজিক দেখতে অধীর আগ্রহে অপেক্ষা করছে গোটা ভারতবাসী।