ভারতের স্পিন ঝড়েই কুপোকাত রুট বাহিনী, একের পর এক উইকেট নিয়ে খেলা ঘোরালেন অক্ষর অশ্বিনরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/03/2021   শেষ আপডেট: 05/03/2021 4:54 a.m.
ভারত বনাম ইংল্যান্ড Twitter@icc

মাত্র ২০৫ রানে শেষ হয়ে গেল ইংল্যান্ডের প্রথম ইনিংস এবং এক্ষেত্রেও ভারতীয় স্পিনারদের জলওয়া এখানেও একই রকমভাবে কাজ করলো।

প্রথম টেষ্টের মতো এবারে চতুর্থ টেস্টেও প্রথম দিনের শেষ হয়ে গুটিয়ে গেলো ইংল্যান্ডের প্রথম ইনিংস। মাত্র ২০৫ রানে শেষ হয়ে গেল ইংল্যান্ডের প্রথম ইনিংস এবং এক্ষেত্রেও ভারতীয় স্পিনারদের জলওয়া এখানেও একই রকমভাবে কাজ করলো। রুট বাহিনীর প্রথম ইনিংস শেষ হয়ে গেল মাত্র ২০৫ রানে। যেখানে এখনো পর্যন্ত ব্যাট করতে নেমে ভারতের সংগ্রহ ২৪/১। ক্যারিয়ারের ৬০ তম ম্যাচে অধিনায়কত্ব করতে নামলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি অন্যদিকে একই জো রুট এর জন্য ৫০ তম ম্যাচ অধিনায়ক হিসেবে। টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক। কিন্তু প্রথমেই ইংল্যান্ডের দুই ওপেনারকে ফিরিয়ে দেন ভারতীয় স্পিনার অক্ষর পাটেল। জ্যাক ক্রলি (৩০ বলে ৯ রান) ও ডোম সিবলি (৮ বলে ২ রান) করে প্যাভিলিয়নে ফেরেন। অন্যদিকে মধ্যাহ্নভোজ শুরুর আগে রুট কে মাত্র ৫ রানে আউট করে দেন মোহাম্মদ সিরাজ। তারপর কিছুটা লড়াই করার চেষ্টা করেন জনি বেয়ারস্টো এবং বেন স্টোকস।

জনি বেয়ারস্টো আউট হয়ে যাবার পরেও অলি পোপ এবং স্টোকস লড়াই চালিয়ে যান। ওয়াশিংটন সুন্দর ৫৫ রানে স্টোকস কে আউট করে দেন। অন্যদিকে, পোপ আউট হোয়ে যান মাত্র ২৯ রানে। তারপর নিয়মিত ব্যবহারে ইংল্যান্ডের উইকেট পড়তেই থাকে। বেন ফক্স, লরেন্স সহ বাকিরাও খুব একটা ভালো কিছু করতে পারলেন না। শেষের দিকে পরপরই উইকেট নিতে শুরু করলেন রবীচন্দ্রন অশ্বিন। এই ম্যাচে ৪টি উইকেট দখল করে ইংল্যান্ডকে বেশ খানিকটা ব্যাকফুটে ফেলে দিয়েছেন স্পিনার অক্ষর প্যাটেল। মোহাম্মদ সিরাজ এর অবদান কিছুটা কম নয়। ২টি অত্যন্ত গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন মোহাম্মদ সিরাজ। রবীচন্দ্রন অশ্বিন নিয়েছেন ৩টি উইকেট এবং একটি নিয়েছেন ওয়াশিংটন সুন্দর। অন্যদিকে ব্যাট করতে নেমে প্রথমেই শুভমান গিল আউট হয়ে যান জেমস অ্যান্ডারসনের বলে। আপাতত রোহিত শর্মা এবং চেতেশ্বর পুজারা ক্রিজে রয়েছেন। রোহিতের সংগ্রহ বর্তমানে ৩৪ বলে ৮ রান এবং পূজারার সংগ্রহ ৩৬ বলে ১৫ রান।