যৌনক্রিড়ায় দক্ষতা বাড়ায় ড্রাগস, বাড়ে অর্গ্যাজমের সুখ

শ্রীরূপা বন্দ্যোপাধ্যায়
প্রকাশিত: 16/02/2022   শেষ আপডেট: 06/03/2022 11:06 p.m.

স্পেনের গবেষকদের সমীক্ষায় উঠে এল প্রমাণ

মদ (alcohol) কিংবা গাঁজার (marijuana) মতো মাদক দ্রব্য ব্যবহার করার ফলে অল্পবয়সীদের মনের জগতে কী কী পরিবর্তন হয়, তা নিয়ে অনেক গবেষণা হয়েছে। এবার তাঁদের যৌনতার (sexuality) ওপর এইসব মাদক কী প্রভাব ফেলে তা নিয়ে গবেষণা করে তাক লাগিয়ে দিয়েছেন স্পেনের একদল বিজ্ঞানী। তাঁরা দেখিয়েছেন, গাঁজা থেকে তৈরি হওয়া বহু পরিচিত মারিজুয়ানা নামের ড্রাগ ও মদ যে সব তরুণ-তরুণী প্রায়ই সেবন করে থাকেন, তাঁরা যৌন ক্রিয়াকলাপে আগের চেয়ে বেশি দক্ষ হয়ে উঠছেন, পাচ্ছেন অর্গ্যাজমের আরও নিবিড় সুখ।

স্পেনের আলেমিরা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছিলেন তরুণ-তরুণীদের যৌনতার ওপর মাদকের প্রভাব নিয়ে। এর জন্য তাঁরা বেছে নিয়েছিলেন ১৮ থেকে ৩০ বছরের ২৭৪ জন তরুণ-তরুণীকে। ‘অ্যালকোহল ইউজ ডিজর্ডারস আইডেন্টিফিকেশন টেস্ট', ‘ক্যানাবিস অ্যাবিউস স্ক্রিনিং টেস্ট'-এর মতো পরীক্ষাগুলি চালিয়েছিলেন তাঁদের ওপর। যৌনজীবন ও যৌন অনুভূতি সংক্রান্ত বেশ কিছু প্রশ্নের উত্তরও দিতে হয়েছিল এই ছেলেমেয়েদের। পরীক্ষাগুলিতে তাঁদের প্রাপ্ত নম্বর সংগ্রহ করেছিলেন গবেষকরা। সম্প্রতি প্রকাশিত হয়েছে বিজ্ঞানীদের গবেষণার ফলাফল। দেখা গেছে, মাঝে মাঝেই গাঁজা ও মদ ব্যবহারের কারণে নানা ধরনের শারীরিক ও মানসিক সমস্যায় ভোগার সম্ভাবনা যাঁদের বেশি, যৌন কার্যকলাপ ও অর্গ্যাজম সংক্রান্ত প্রশ্নোত্তরে তাঁরা বেশি নম্বর পেয়েছেন। অর্থাৎ দেখা যাচ্ছে মাদক সেবনের অভ্যাস বাড়িয়ে দিয়েছে তাঁদের যৌন দক্ষতা। সাহায্য করেছে চরম উত্তেজনার সুখ আরও ভালো ভাবে উপভোগ করতে।

কেন এমন হচ্ছে, বিজ্ঞানীরা তারও একটা সম্ভাব্য ব্যাখ্যা দিয়েছেন। বলেছেন, মারিজুয়ানা বা মদ তরুণ-তরুণীদের যৌনতা সংক্রান্ত উদ্বেগ ও লজ্জার অনুভূতি অনেকটা কমিয়ে দেয়। ফলে যৌনক্রিড়ার সময় ছেলেমেয়েরা একে অন্যের কাছে অনেক বেশি সহজ হতে পারেন। তারই ফল হিসাবে যৌন কার্যকলাপে তাঁদের দক্ষতা বাড়ছে, অর্গ্যাজম উপভোগের ক্ষমতাও বাড়ছে।

তবে বিজ্ঞানীরা জানিয়েছেন, এই বিষয়টি নিয়ে আরও গবেষণা ও তথ্য সংগ্রহের প্রয়োজন রয়েছে এখনও।