বাড়িতে রাখুন Indoor Plants, কমবে শ্বাসকষ্টের সমস্যা, মিলবে সুবিধাও

শ্রেয়া সাহা
প্রকাশিত: 05/08/2021   শেষ আপডেট: 05/08/2021 1:14 p.m.
instagram.com/shoppenelopepots

অন্দরসজ্জা এবং বাতাস পরিশুদ্ধকরণ সবেতেই এগিয়ে এই গাছগুলি, জানুন বিস্তারিত

ইন্ডোর প্লান্ট (Indoor Plant) নিয়ে উদ্বেগের শেষ নেই মানুষের। কেউ ভাবেন প্রচুর দাম, আবার কেউ ভাবেন প্রচুর ঝক্কির কাজ। তবে এমনটা কিন্তু একেবারেই নয়। আপনার ঘর সাজাতে কিংবা পুরো ঘরের লুক পাল্টে দিতে ইন্ডোর প্লান্টের জুড়ি মেলা ভার। আসবাব যেমনই হোক, ঘরের এক কোনে একটি গাছ শোভা বাড়াবেই। তবে ঘরের ভিতরে সব ধরনের গাছ রাখা যায় না। কারণ, সূর্যের আলো ছাড়া সব গাছ বেঁচে থাকার ক্ষমতা রাখে না। তাই কম আলোয় বাঁচতে পারে যে গাছ, সে সমস্ত গাছই রাখতে হয়। তবে ঘরে গাছ রাখার বিষয়ে এক বিশেষ মতামতে এসেছে নাসা (NASA)।

এ গবেষণা আজকের নয়। গবেষণায় বেশ কয়েকটি গাছকে এই তালিকায় রাখা হয়, যে সমস্ত গাছ ঘরের ভিতরে দিনের আলোয় কার্বন ডাই আক্সইডকে সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় অক্সিজেনে পরিণত করে বেনজিন, ফর্মালডিহাইডের মতো দূষিত পদার্থকে বাতাস থেকে টেনে নেয়।

গবেষণার একেবারে প্রথম সারিতে থাকা গাছ গুলির মধ্যে অন্যতম হল- পিস লিলি, মানি প্লান্ট, পার্লার পাম, অ্যালোভেরা ইত্যাদি। গবেষণায় আরও জানা গেছে, যাঁদের শ্বাসকষ্টের সমস্যা আছে, এই ধরনের বাতাস পরিশুদ্ধকারী গাছ তাঁদের নানা উপকার করতে পারে।

■ মানি প্লান্ট (Money Plant) :

এই গাছ কম-বেশি অনেকের বাড়িতেই দেখা মেলে। এই গাছ বৃদ্ধি করতে একেবারেই ঝক্কি নেই। মাটিও লাগে না। শুধুমাত্র কাঁচের বা মাটির পাত্রে জলের মধ্যে রেখে দিলেন চলে। শুধু পাল্টাতে হয় জল। ঠিকভাবে যত্ন নিলে মানি প্লান্টের সৌন্দর্য্য অনেক দামি গাছকেও হার মানায়। টেবিল কিংবা বুক সেলফে এই গাছ বেশি শোভা পায়। তবে আপনি আপনার পছন্দের জায়গাতেও রাখতে পারেন।

■ সানসাভেরিয়া (Sansaveria) :

এই গাছকে পরোক্ষভাবে শাশুড়ির জিহ্বার (Mother-in-Law's Tounge) সঙ্গে তুলনা করা হয়। ২০২০-এর শুরু থেকেই এই গাছ বেশ ট্রেন্ডিং। কারণ একদিকে এই গাছ যেমন সৌন্দর্য বৃদ্ধি করে, অন্যদিকে একসপ্তাহ জল না দিলেও একেবারে ফিট থাকেন সানসাভেরিয়া।

■ আইভি লতা (Ivy Plant) :

বাড়ির দেওয়ালে অনেকে এই গাছ লাগান। কিন্তু গ্রীষ্মপ্রধান দেশে এই গাছ ঘরের ভিতরে রাখাই ভাল। তাতে বাতাসও পরিশুদ্ধ হয়।

■ রাবার গাছ (Rubber Plant) :

এটিও অত্যন্ত পরিচিত গাছ। অনেকের বাড়িতেই থাকে। এই গাছ বাতাস পরিশুদ্ধও করতে পারে। ফর্মালডিহাইড জাতীয় দূষিত পদার্থ টেনে নিতে এর জুড়ি নেই। ইন্ডোর প্লান্ট হিসাবে রাবার প্লান্টের জনপ্রিয়তা নতুন নয়। একটু বড় ঘর হলে ও প্রচুর আলো বাতাস থাকলে এই গাছ পারফেক্ট। বারান্দাতেও করতে পারেন।

■ অ্যালোভেরা (Aloevera) :

নানা কাজে লাগে এই গাছের রস। তার পাশাপাশি ঘরের বাতাস থেকে দূষিত পদার্থ সাফ করার কাজও ভালই পারে এই গাছ।