বিশ্বজুড়ে পাঁচ কোটি মানুষকে করোনা টিকাদানে বিশেষ কর্মসূচি গ্রহণ করল ফেসবুক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/03/2021   শেষ আপডেট: 17/03/2021 8:40 a.m.

করোনা টিকা সংক্রান্ত একাধিক গুজব ছড়িয়ে পড়া রোধেও তৎপর হবে জুকারবার্গরা

বিশ্বজুড়ে টিকাকরণ কর্মসূচি শুরু হবার পরেও করোনা সংক্রমণ এখনো রোধ করা যায়নি। দেশে বিদেশে আবার মাথা চাড়া দিচ্ছে নতুন করে সংক্রমণ। একাধিক গবেষণা সংস্থা থেকে দ্বিতীয় ঢেউয়ের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে বিশ্ববাসীকে। এমতাবস্থায় নতুন এক জনকল্যাণমূলক কর্মসূচি গ্রহণ করল স্যোশাল মিডিয়া জায়েন্ট, ফেসবুক। মার্ক জুকারবার্গের সংস্থার তরফে ইতিমধ্যেই ঘোষিত হয়েছে, বিশ্বজুড়ে পাঁচ কোটি মানুষকে করোনা টিকাদানের উদ্যোগ নেবে ফেসবুক। কিন্তু কীভাবে চলবে এই প্রক্রিয়া?

জানা গেছে, ফেসবুকে এক বিশেষ টুল আনতে চলেছে এই সংস্থা যার মাধ্যমে একজন গ্রাহক অতি সহজেই জানতে পারবেন কবে, কোথায়, কখন, কীভাবে টিকাদান হবে। আগাম রেজিস্ট্রেশনের জন্য এতে থাকবে একটি বিশেষ লিংক। জানা যাচ্ছে, আগামী দিনে হোয়াটসঅ্যাপ ও ইনস্ট্যাগ্রাম ব্যবহারকারীদের জন্যও এই বিশেষ টুল আনা হবে। ফেসবুক ব্যবহারকারীরা নিশ্চই জানেন ইতিমধ্যেই 'কোভিড ইনফরমেশন সেন্টার' নামে একটি বিভাগ এনেছে ফেসবুক। সেখানেই এই টুলটি উপলব্ধ হবে বলে জানিয়েছে ফেসবুক। শুধুমাত্র টিকাকরণই নয়, করোনা ও টিকা সংক্রান্ত যেকোনো আপডেটেড তথ্য প্রতিমুহূর্তে পেতে এই টুল বিশেষ ভূমিকা নেবে।

অন্যদিকে, টিকাদানের পাশাপাশি আরও একটি বিষয়কে মোটেই খাটো করে দেখছেনা ফেসবুক সংস্থা। করোনা মহামারী এবং টিকা দুই নিয়েই অবাধে গুজব ছড়ানোর আখড়া হয়ে উঠেছে ফেসবুক। এগুলি রুখতে এবং সঠিক তথ্য মানুষের কাছে পৌঁছে দিতে করোনা সংক্রান্ত সব পোস্টে বিভিন্ন ভাষায় বিশেষ লেবেল যুক্ত করা হবে। করোনা মোকাবিলায় ফেসবুকের এহেন উদ্যোগ নানা মহল থেকেই প্রশংসিত হয়েছে।