চা পানে নেই মানা? জেনে বুঝে বিপদের মুখে ফেলছেন নিজেকেই

শ্রেয়া সাহা
প্রকাশিত: 27/09/2021   শেষ আপডেট: 27/09/2021 3:23 p.m.
instagram.com/odiafoodjournal,/cozitzfood

অতিরিক্ত চা পান করার অভ্যাস বদলান, জানুন পুষ্টিবিদদের মতামত

দিনে একবার আর সন্ধ্যায় একবার চা পান করার অভ্যাস আছে একশোর মধ্যে সত্তর শতাংশ মানুষের। তবে এই সত্তর শতাংশের মধ্যে তিরিশ শতাংশ মানুষ আবার দিনে, দুপুরে, সন্ধ্যা, রাত এমনকি মধ্যরাতেও যখন খুশি তখনই চা পান করতে পারেন। কারণ তাদের কাছে 'চা মানেই EMOTION', 'চা মানে LOBH'।

আমাদের পেট ব্যাথা হয় বা হজমের সমস্যা, বাঙালিরা প্রায়শই বলে, 'একটু গরম গরম লিকার চা খা'। আবার মেদ জমলে, পেট লুকোনোর বদলে শরীরচর্চার পাশাপাশি অভ্যাস করুন গ্রীন টি। এমনটা বলেন, স্বয়ং বলি অভিনেত্রী শ্রদ্ধা কাপুর।

সে যাই হোক, আপনিও কী এই তিরিশ শতাংশের মধ্যেই পড়েন? আর তা নিয়ে বেশ গর্ববোধও করছেন? তাহলে জেনে রাখুন, আপনার এই খামখেয়ালিপনা অজান্তেই বড় ক্ষতি করছে আপনার শরীরে।

আপনার ধারনাও নেই অতিরিক্ত চা পানে কতক্ষতি হতে পারে। কোষ্ঠকাঠিন্য, হৃদরোগ এমনকি প্রস্টেট ক্যান্সার বা মূত্রথলির ক্যান্সারের ঝুঁকিও বহুগুণ বেড়ে যেতে পারে অতিরিক্ত চা পানে।

দেখে নিন অতিরিক্ত চা পানে কতটা ক্ষতি হতে পারে আপনার শরীরে

  • রাত ৮টার পর চা না পান করার পরামর্শ দেন চিকিৎসকরা। এতে আর কিছুই নয়, আপনার রাতের ঘুমে ব্যঘাত ঘটতে পারে। এক্ষেত্রে আপনি রাতে না ঘুমিয়ে জেগে থাকতে চাইলে এই নিয়মটি আপার জন্য প্রযোজ্য নয়।
  • চায়ে থাকা থিওফাইলিন নামের রসায়নিক, পরিপাকের স্বাভাবিক প্রক্রিয়ায় বাধা দান করে।কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যেতে পারে। বদহজমও হতে পারে। 

  • অনেক ডাক্তারই গর্ভাবস্থায় চা বা কফি বেশি না পান করার পরামর্শ দিয়ে থাকেন। এতে চায়ে থাকা ক্যাফেইন গর্ভস্থ শিশুর জন্য ক্ষতিকারক হিসেবে ধরা হয়।

  • হার্টের সমস্যা থাকলে যতটা সম্ভব কম চা খাওয়াই ভালো।

  • চায়ের মধ্যে থাকা ক্যাফেইন একদিকে যেমন চাঙ্গা করে তোলে, তেমনই অতিরিক্ত চা খেলে বাড়ে উৎকণ্ঠা, উদ্বেগ আর শারীরিক অস্থিরতা।

এই সমস্ত কিছুই মাত্রাতিরিক্ত চা পানকারীদের জন্য। তবে আপনি যদি রোজ ২-৩ বারের বেশি চা পান না করেন, তবে এসমস্ত ক্ষতিকর ঝুঁকি থেকে নিজেকে এড়াতে পারবেন সহজে। তবে এর সঙ্গেই মনে রাখবেন, খালি পেটে চা যাকে আমরা Bed Tea বলি, তা আমাদের দাঁতে ক্ষতিকর প্রভাব ফেলে। এছাড়াও সকালে ঘুম থেকে উঠে খালি পেটে দুধ চা পান করলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। দুধ চায়ের মতো ব্ল্যাক টি-ও খালি পেটে ক্ষতিকর প্রভাব পেলে শরীরে।

পুষ্টিবিদদের মতে, চায়ের অনেক উপকারী গুণাগুণ রয়েছে। তাঁদের মতে, ব্ল্যাক টি বা চিনি এবং দুধ ছাড়া চা স্বাস্থ্যের জন্য উপকারী। ব্ল্যাক টি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। কিন্তু খালি পেটে চা তা একেবারেই স্বাস্থ্যকর নয়।