পরীক্ষা নিতে হবে "গো বিজ্ঞান" বিষয়ে, নারাজ যাদবপুর বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/02/2021   শেষ আপডেট: 22/02/2021 6:16 p.m.
By Gourav Ghosh - Own work, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=17594215

সমালোচনার মুখে পরীক্ষা স্থগিত রাখল রাষ্ট্রীয় কামধেনু আয়োগ

উৎসাহ দিতে হবে 'গো বিজ্ঞান'-এ। আর সেই মতোনই ‘গো বিজ্ঞান’ নিয়ে পরীক্ষা নিতে বলেছে ইউজিসি। আর এই মর্মেই দেশের সব বিশ্ববিদ্যালয়ে চিঠিও গিয়েছে। ইতিমধ্যেই তাতে নাম লিখিয়ে ফেলেছেন ৫ লক্ষ মানুষ। দেশের ৯০০টি বিশ্ববিদ্যালয়কে সেই মর্মে নির্দেশও পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে তা অগ্রাহ্য করে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়।

বাংলা বিভাগীয় প্রধান রাজ্যেশ্বর সিং বলেন, ‘যাদবপুর বিশ্ববিদ্যালয় বিজ্ঞানমনষ্ক-ধর্মনিরপেক্ষ শিক্ষাব্যবস্থা প্রচার করে। রাষ্ট্রের দায়িত্বও সেটাই হওয়া উচিত। এই ধরনের একটা বিষয়কে চাপিয়ে দেওয়ার কোনও জায়গা নেই।’‌ পাশাপাশি, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগের শিক্ষক স্যমন্তক দাস সংবাদমাধ্যমকে বলেন, ‘‘শুধু যাদবপুর বিশ্ববিদ্যালয় নয়, দেশের সব বিশ্ববিদ্যালয়কেই এই মর্মে চিঠি পাঠিয়েছে ইউজিসি। কিন্তু যাদবপুরে এই পরীক্ষা হচ্ছে না।’’

উল্লেখ্য, গরু নিয়ে এই পরীক্ষার আয়োজক কেন্দ্রীয় পশুপালন মন্ত্রক অধীনস্থ ‘রাষ্ট্রীয় কামধেনু আয়োগ’ কমিটি। কেন্দ্রীয় মৎস্যচাষ, পশুপালন এবং দুগ্ধ উৎপাদন মন্ত্রকের অধীনস্থ সংস্থা হিসেবে কাজ করে কামধেনু আয়োগ। পশুপালন মন্ত্রকের ওয়েবসাইটেই ১ ঘণ্টার এই অনলাইন পরীক্ষার ব্যবস্থা করেছে তারা। তাদের আয়োজিত পরীক্ষার পোশাকি নাম, ‘কামধেনু গো বিজ্ঞান প্রচার-প্রসার পরীক্ষা’। দেশের পশুকল্যাণের জন্য ২০১৯-’২০ সালের বাজেটে ‘রাষ্ট্রীয় কামধেনু আয়োগ’-এর নাম অন্তর্ভুক্ত করে আর্থিক বরাদ্দের বন্দোবস্তও করেন নরেন্দ্র মোদী সরকার। এরপরেই সমালোচনার মুখে পরীক্ষা স্থগিত রাখল রাষ্ট্রীয় কামধেনু আয়োগ।