লাগামহীন ভাড়া নিচ্ছে অ্যাপ ক্যাবগুলি, নিয়ন্ত্রণে আনতে রাশ ধরল খোদ পরিবহন দপ্তর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/03/2022   শেষ আপডেট: 01/03/2022 6:02 p.m.
-

মার্চ মাস থেকেই নিয়ন্ত্রণ কার্যকর হবে

অ্যাপ ক্যাবগুলির লাগামছাড়া ভাড়ার ওপর এবার লাগাম দিতে চলেছে রাজ্য সরকার। জানা যাচ্ছে, আগামী মার্চ মাস থেকেই কার্যকারী হতে পারে এই নীতি। অর্থাৎ এবার থেকে রাজ্যের পরিবহন দপ্তর নিয়ন্ত্রণ করবে ওলা-উবেরকে। পরিবহন দপ্তরের এক শীর্ষকর্তা জানিয়েছেন, লাগামহীন ভাড়ার উপর লাগাম কষার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিদিন বিভিন্ন কারণের জন্য অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে বিস্তর অভিযোগ জমা পড়ছে পরিবহণ দপ্তরে। কিন্তু সরকারি নিয়ন্ত্রণ না থাকায় উক্ত সংস্থার বিরুদ্ধে কোনোরকম ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। বেশিরভাগ সময় অ্যাপ ক্যাবগুলির বিরুদ্ধে একতরফা বেশি ভাড়া নেওয়ার অভিযোগ জমা পড়ে। তবে নতুন এই বিধি চালু হয়ে গেলে অ্যাপ ক্যাব সংস্থাগুলি আর ইচ্ছামতো ভাড়া নিতে পারবে না বলেই জানা যাচ্ছে। এই নীতির খসরা ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। তিনি সায় দিলেই কার্যকর হবে নতুন বিধি।

বর্তমানে ক্যাবে উঠলেই একজন যাত্রীকে ৪৫ টাকা দিতে হয়। এরপর কিলোমিটার প্রতি ১০ টাকা করে ভাড়া বাড়তে থাকে। এর সঙ্গে আরও একাধিক চার্জ মিলিয়ে একটি বিশাল অঙ্কের ভাড়া দাঁড়িয়ে যায়। যাত্রীদের অভিযোগ সুযোগ-সুবিধা বুঝে দুই থেকে তিনগুণ পর্যন্ত ভাড়া নেওয়া হয়। নতুন বিধি কার্যকর হয়ে গেলে অভিযুক্ত সংস্থার কাছে লাগামছাড়া ভাড়া আদায় নিয়ে কৈফিয়ত তলব করতে পারবে দপ্তর। সঠিক কৈফিয়ত না দিতে পারলে শো-কজ করা হতে পারে ওই নির্দিষ্ট সংস্থাকে। এছাড়াও জানা যাচ্ছে, ড্রাইভার নিয়োগে একাধিক নতুন নিয়ম বলবৎ হতে পারে।